রাস্তায় নামাজ নিষিদ্ধ করেছে ভারতের আলিগড় প্রশাসন

Looks like you've blocked notifications!

ভারতের উত্তর প্রদেশের আলিগড় প্রশাসন রাস্তায় নামাজসহ সব ধরনের ধর্মীয় কার্যকলাপ বন্ধের নির্দেশ দিয়েছে।

সংবাদ সংস্থা ইউএনএ এক প্রতিবেদনে জানায়, আজ শুক্রবার উত্তর প্রদেশের আলিগড় প্রশাসন এই নির্দেশ দিয়েছে।

মুসলিমরা রাস্তায় নমাজ আদায় করায় গত কয়েকদিন ধরে প্রতি শনি ও মঙ্গলবার রাস্তায় বসে হনুমান চালিশা পাঠ করছিল কয়েকটি হিন্দু সংগঠন। একই সঙ্গে মহা আরতিও করা হচ্ছিল। দুই ধর্মের অনুসারীদের মধ্যে এমন পরিস্থিতির কারণে সব ধর্মীয় অনুষ্ঠান বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আলিগড়ের জেলা প্রশাসক সি বি সিং জানিয়েছেন, আগাম অনুমতি ছাড়া রাস্তার উপর শুক্রবারের নামাজ আদায়েও এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

তার মতে, প্রত্যেকেরই তাদের নিজেদের ধর্মীয় আচার পালনের অধিকার রয়েছে। তবে তা তারা করবেন নিজেদের ধর্মীয় স্থানে, রাস্তার ওপর নয়। রাস্তায় ধর্মীয় কার্যকলাপ পালন করা হলে তাতে আইন-শৃঙ্খলা বিঘ্নিত হতে পারে।

সি বি সিং আরো জানান, নামাজ আদায়সহ সব ধরণের ধর্মীর কার্যকলাপের ক্ষেত্রে একই নির্দেশিকা জারি থাকবে। তবে ঈদের মতো বিশেষ অনুষ্ঠানে যেখানে প্রচুর মানুষ জড়ো হন, সে ক্ষেত্রে ছাড় দেওয়া হবে।

রাস্তায় নামাজ আদায় করায় চলতি মাসে প্রতি শনি ও মঙ্গলবার মন্দিরগুলোর সামনের রাস্তায় বসে হনুমান চালিশা পাঠ করে বজরং দলের মতো বিভিন্ন সংগঠন। তাতে বহু মানুষ যোগ দেওয়ায় যানচলাচল বিঘ্নিত হয়। গত শনিবার মহা আরতি ও হনুমান চালিশা পাঠে অংশ নেন আলিগড়ের প্রাক্তন মেয়র তথা বিজেপি নেতা শকুন্তলা ভারতী।