গরুর দেওয়া অক্সিজেনেই মানুষ বাঁচে, দাবি উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রীর

Looks like you've blocked notifications!
ভারতের উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্র সিং রাওয়াত। ছবি : সংগৃহীত

বিজ্ঞানের যুক্তিকে বুড়ো আঙুল দেখিয়ে গরুর উপকারিতা সম্বন্ধে নিত্যনতুন একেকটি অদ্ভূত দাবি করছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতারা। এবার সে দলে যোগ দিয়েছেন উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্র সিং রাওয়াতকে বলতে শোনা যায়, ‘গরুই হলো একমাত্র প্রাণী যে শ্বাসকার্যের জন্য অক্সিজেন গ্রহণ করে এবং অক্সিজেন ত্যাগ করে। গরুর ত্যাগ করা অক্সিজেনেই আমরা বেঁচে থাকি।’

শুধু তাই নয়, এই বিজেপি নেতা আরো দাবি করেন, শ্বাসকষ্ট বা হাঁপানির সমস্যা থাকলে গরুর গায়ে হাত বুলিয়ে সেই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। গরুর কাছাকাছি থাকলে টিবির (যক্ষ্মা) মত কঠিন রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

এর কিছুদিন আগে রাজ্যের বিজেপি সভাপতি ও নৈনিতালের সাংসদ অজয় ভাট বলেছিলেন, ‘গর্ভবতী মহিলারা চাইলে সিজার করে শিশুর জন্ম দেওয়াকে এড়িয়ে যেতে পারেন, যদি তারা বাগেশ্বর জেলার গারূদ গঙ্গা নদীর জল পান করেন।’

তারও আগে গরুর উপকারিতা নিয়ে অদ্ভূতসব  দাবি করেছেন একাধিক বিজেপি নেতা। মধ্যপ্রদেশের ভোপালের এক বিজেপি সাংসদ দাবি করেছিলেন, ‘গরুর গায়ে উল্টো করে হাত বোলালে ক্যান্সার হবে না।’ এমনকি গো-মূত্র খেলে ক্যান্সার রোগ সারে বলেও দাবি করেন তিনি।