তালেবানে যোগদানের চেষ্টা, বাংলাদেশি-মার্কিন নাগরিক গ্রেপ্তার

Looks like you've blocked notifications!

আফগানিস্তানে গিয়ে তালেবানে যোগ দেওয়ার চেষ্টার অভিযোগে বাংলাদেশি বংশোদ্ভূত এক মার্কিন নাগরিককে গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই)।

দ্য হাফিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে স্থানীয় সময় গতকাল শুক্রবার মোহাম্মদ দেলোয়ার হোসেন নামের ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

নিউইয়র্কের সাউদার্ন ডিস্ট্রিক্ট অ্যাটর্নির কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, আফগানিস্তানে গিয়ে সেখানে অবস্থানরত মার্কিন সেনাদের হত্যার পরিকল্পনা করেছিলেন দেলোয়ার হোসেন।

এফবিআই কাউন্টারটেরোরিজমের সহকারী পরিচালক মাইকেল ম্যাকগ্যারিটি দাবি করেন, নিউইয়র্ক থেকে থাইল্যান্ড যাওয়ার উদ্দেশে ২৬ জুলাইয়ের একটি বিমান টিকেট কেনেন দেলোয়ার। বিমানের ওঠার সময়ই দেলোয়ারকে গ্রেপ্তার করা হয়।

মাইকেল ম্যাকগ্যারিটি বলেন, ‘জঘন্য উদ্দেশ্য ছিল দেলোয়ার হোসেনের। সে আফগানিস্তান গিয়ে সেখানকার তালেবানদের সঙ্গে যোগ দিতে চেয়েছিল। আমেরিকানদের মারতে চেয়েছিল সে।’

‘কিন্তু এফবিআইয়ের যৌথ টেরোরিজম টাস্ক ফোর্স তার (দেলোয়ার) ব্যর্থ করে দেয়’, যোগ করেন মাইকেল ম্যাকগ্যারিটি ।

নিউইয়র্কভিত্তিক টেলিভিশন চ্যানেল ডব্লিউপিআইএক্সের প্রতিবেদনে বলা হয় মার্কিন নাগরিক দেলোয়ার হোসেনের জন্ম বাংলাদেশে।

দেলোয়ার হোসেনের বিরুদ্ধে জঙ্গিবাদে সমর্থনের অভিযোগ এনে মামলা দায়ের করা হয়েছে। দেলোয়ারকে স্থানীয় সময় গতকাল শুক্রবার ম্যানহাটনের একটি আদালতে বিচারকের সামনে হাজির করা হয়। অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ ১৫ বছরের জেল হতে পারে দেলোয়ারের।