রাশিয়া ও চীনের সঙ্গে পরমাণু চুক্তি করা হবে : ট্রাম্প

Looks like you've blocked notifications!

রাশিয়া ও চীনের সঙ্গে নতুন একটি পরমাণু চুক্তি করতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ বিষয়ে রাশিয়া ও চীনের সঙ্গে কথা হয়েছে বলেও জানিয়েছেন ট্রাম্প। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের দাবি যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করতে দুটি দেশই অধীর আগ্রহী।

গতকাল শুক্রবার রাশিয়ার (তৎকালীন সোভিয়েত ইউনিয়ন) সঙ্গে তিন দশকের বেশি সময় আগে করা একটি গুরুত্বপূর্ণ পারমাণবিক চুক্তি থেকে আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্র বেরিয়ে যায়। যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের পর বিশ্বের পারমাণবিক ক্ষমতাধর দেশগুলোর মধ্যে নতুন করে অস্ত্র প্রতিযোগীতার আশঙ্কা করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। এমন পরিস্থিতিতে চীন ও রাশিয়ার সঙ্গে নতুন একটি পারমাণবিক চুক্তির বিষয়ে এমন মন্তব্য করলেন ট্রাম্প।

ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি থেকে গতকাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে বেরিয়ে আসে মার্কিন যুক্তরাষ্ট্র। স্নায়ুযুদ্ধ নিরসনে ১৯৮৭ সালে চুক্তিটি করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগান ও সোভিয়েত নেতা মিখাইল গর্ভাচেভ। আইএনএফ চুক্তিতে ৫০০ থেকে সাড়ে পাঁচ হাজার কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ করা হয়।

চলতি বছরের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন চুক্তি থেকে বেরিয়ে আসার ঘোষণা দেয়। মস্কো নতুন ধরনের ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করাসহ বারবার চুক্তির শর্ত ভঙ্গ করছে বলে অভিযোগ তোলে ট্রাম্প প্রশাসন। যদিও অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

আইএনএফ চুক্তি থেকে সরে আসার পর নতুন করে পরমাণবিক অস্ত্র প্রতিযোগিতা শুরুর বিষয়টি কিভাবে মোকাবিলা করবেন ট্রাম্প, এমন প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন, রাশিয়ার সঙ্গে এ বিষয়ে আলোচনা করছে তাঁর প্রশাসন।

ট্রাম্প আরো বলেন, ‘এক পর্যায়ে চীনকেও চুক্তিতে অন্তর্ভূক্ত করতে হবে আমাদের।’

এ ধরনের একটি চুক্তি হলে তা ‘বিশ্বের জন্য বিরাট কিছু’ হবে  দাবি করে ট্রাম্প চুক্তিটি হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।