পাকিস্তানি কাশ্মীরও আমাদের, এর জন্য জীবন দিয়ে দেব : অমিত শাহ

Looks like you've blocked notifications!

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার মাধ্যমে কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ এবং রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে দ্বিখণ্ডিত করায় কাশ্মীর নিয়ে উত্তাল পুরো ভারত। আর সেই উত্তেজনা আরো বাড়িয়ে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

এবার পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরকেও নিজেদের অংশ বলে দাবি করেছেন অমিত শাহ। মঙ্গলবার লোকসভায় এক ভাষণে অমিত শাহ বলেন, জম্মু-কাশ্মীর ভারতের একটি অখণ্ড অংশ। এর মধ্যে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরও রয়েছে।

আজ মঙ্গলবার লোকসভায় জম্মু-কাশ্মীর সংরক্ষণ বিল উপস্থাপন করেছেন অমিত শাহ। ওই বিল উপস্থাপনের সময় তাকে তীব্র আক্রমণ করে বসেন কংগ্রেসের সদস্যরা।

সে সময় কংগ্রেস সদস্যদের কথার প্রতিবাদ করে অমিত শাহ বলেন, এটা কোন রাজনৈতিক পদক্ষেপ নয়। পুরো দেশের জন্য আইন তৈরির ক্ষমতা রাখে পার্লামেন্ট। ভারত এবং জম্মু-কাশ্মীর উভয় সংবিধানেই এই বিষয়ের অনুমোদন রয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘কাশ্মীর ভারতের একটি অখণ্ড অংশ। আমি এটা পরিষ্কার করতে চাই যে, আমরা সব সময়ই বলে থাকি জম্মু এবং কাশ্মীর যেখানে পাক অধিকৃত কাশ্মীরও রয়েছে। একই সঙ্গে ভারত চীন সীমান্তের আকসাই চীনও ভারতের অন্তর্ভুক্ত। এটা নিয়ে কোনো সন্দেহের অবকাশ নেই। পুরো জম্মু-কাশ্মীরই ভারতের অখণ্ড অংশ।’

কথা বলার একপর্যায়ে রেগে গিয়ে অমিত শাহ বলেন, ‘কাশ্মীরের সীমার মধ্যে পাকিস্তানি কাশ্মীরও চলে আসে। এর জন্য আমরা জীবন দিয়ে দেব।’