Beta

টাইটানিক তৈরি করা সেই জাহাজ কোম্পানিকে দেউলিয়া ঘোষণা

০৬ আগস্ট ২০১৯, ২০:১৭

অনলাইন ডেস্ক

একসময় বিশ্ববিখ্যাত টাইটানিকের মতো জাহাজ তৈরি করেছিল। আর শতাব্দী প্রাচীন ঐতিহ্যবাহী সেই বেলফাস্ট শিপইয়ার্ড হারল্যান্ড অ্যান্ড উলফ এখন দেউলিয়া। কর্মী বিক্ষোভের মাঝেই নিজেদের দেউলিয়া ঘোষণা করল টাইটানিক প্রস্তুতকারী এই জাহাজ সংস্থা।

সংবাদমাধ্যম নিউজ১৮ এক প্রতিবেদনে জানায়, মঙ্গলবার বেলফাস্ট হাইকোর্টে দেউলিয়া ফাইল করছে হারল্যান্ড অ্যান্ড উলফ। উত্তর আয়ারল্যান্ডের অন্যতম বৃহৎ জাহাজ সংস্থাকে কেনার মতো কাউকে পাওয়া যায়নি।

দীর্ঘদিন ধরেই লোকসানে চলছিল কোম্পানিটি। বিংশ শতকের প্রথম দিকে এই সংস্থায় চাকরি করত ৩০ হাজার কর্মী। আর বর্তমানে তা কমে হয়েছে মাত্র ১৩০ জন। বেলফাস্টের গগনচুম্বি ইমারতগুলোর মধ্যে হলুদ ক্রেনের আদলে তৈরি টাওয়ার একটা দীর্ঘ ইতিহাসের সাক্ষী।

গো শিপইয়ার্ডটি দখলে রেখেছেন কর্মীরা। তাঁদের দাবি, সরকার এই বিষয়ে হস্তক্ষেপ করুক। সবার হাতে প্ল্যাকার্ডে লেখা, ‘সেভ আওয়ার শিপইয়ার্ড’।

১৯১২ সালে টাইটানিক ডুবে যাওয়ার পরও হারল্যান্ড অ্যান্ড উলফের ব্যবসায় কোনো প্রভাব পড়েনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই শিপইয়ার্ড ১৫০টি যুদ্ধজাহাজ তৈরি করেছিল। বেশ কয়েক বছর ধরে সংস্থাটি আর জাহাজ তৈরি করে না। মূলত বাষ্পশক্তি ও মেরিন ইঞ্জিনিয়ারিং প্রজেক্টেই কাজ করে সংস্থাটি।

Advertisement