Beta

পাকিস্তানের জাতীয় স্লোগান

‘ভারতকে না বলুন’

০৯ আগস্ট ২০১৯, ১০:৩০

অনলাইন ডেস্ক
পাকিস্তানের প্রধানমন্ত্রীর তথ্য ও প্রচার-সংক্রান্ত বিশেষ সহকারী ফেরদৌস আশিক আওয়ান। ছবি : আইএএনএস

নয়াদিল্লির সঙ্গে সব ধরনের সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি বাতিল করে ‘ভারতকে না বলুন’ স্লোগান চালু করেছে পাকিস্তান সরকার। পাশাপাশি দুই দেশের মধ্যে বিনোদন শিল্পের সব ধরনের যৌথ কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপ করেছে পাকিস্তান।

গতকাল বৃহস্পতিবার নতুন স্লোগানটি চালু করে পাকিস্তানের তথ্য ও প্রচার মন্ত্রণালয়।

সংবাদ সংস্থা আইএএনএস এক প্রতিবেদনে পাকিস্তানের দৈনিক ডন পত্রিকার বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে।   

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় পাকিস্তানের প্রধানমন্ত্রীর তথ্য ও প্রচার-সংক্রান্ত বিশেষ সহকারী ফেরদৌস আশিক আওয়ান বলেন, ‘সব ধরনের ভারতীয় কন্টেন্ট এখানে নিষিদ্ধ করা হয়েছে। এ বিষয়ে কড়া নজরদারি রাখার জন্য পাকিস্তান ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া ভারতীয় ডিটিএইচ (ডিরেক্ট-টু-হোম) সামগ্রী পাকিস্তানে বিক্রি হলে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।’

পাকিস্তানের গণমাধ্যমকে ফেরদৌস আশিক আওয়ান জানান, জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদটি ভারত সরকার বাতিল করার পরিপ্রেক্ষিতে এমন পদক্ষেপ নিয়েছে পাকিস্তান।

ভারতের কোনো কন্টেন্ট যেন পাকিস্তানে আসতে না পারে, সে বিষয়ে নজরদারি করতে একটি গ্রুপ তৈরির বিষয়ে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কাউন্সিলে সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এ ছাড়া দৈনিক ডন পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, গতকাল বৃহস্পতিবার এক ঘোষণায় পাকিস্তানের সিনেমা হলগুলোতে ভারতীয় চলচ্চিত্র প্রদর্শন নিষিদ্ধ করেছে দেশটির সরকার।

গতকাল বৃহস্পতিবার এক টুইটে আওয়ান বলেন, ‘পাকিস্তানের কোনো সিনেমা হলে ভারতীয় চলচ্চিত্র প্রদর্শিত হবে না। ভারতীয় নাটক, সিরিয়াল, চলচ্চিত্রসহ যেকোনো ধরনের কন্টেন্ট পাকিস্তানে নিষিদ্ধ।’

এ ছাড়া ভারতে নির্মিত বিজ্ঞাপন পাকিস্তানে প্রচার না করতেও পাকিস্তান ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটিকে নির্দেশ দিয়েছে দেশটির সরকার।

Advertisement