Beta

তানজানিয়ায় জ্বালানি ট্যাংকার থেকে তেল চুরি, বিস্ফোরণে নিহত ৬০

১০ আগস্ট ২০১৯, ২১:০২

অনলাইন ডেস্ক

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় একটি জ্বালানি ট্যাংকার বিস্ফোরণে অন্তত ৬০ জনের প্রাণহানি ও ৭০ জন আহত হয়েছেন। দেশটির পুলিশ জানায়, বন্দরনগরী দারুস সালামের ২০০ কিলোমিটার পশ্চিমের মরোগরো অঞ্চলে দুর্ঘটনাটি ঘটে।

এ ঘটনায় অন্তত ৬০ জন নিহত এবং ৭০ জন আহত হয়েছেন। নিহতদের বেশিরভাগই মোটরবাইক চালক এবং নিহতের এই সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছে পুলিশ। আহতদের মধ্যে বেশ কয়েকজনের শরীর মারাত্মকভাবে ঝলসে গেছে। বিবিসির এক খবরে এসব জানানো হয়েছে।

স্থানীয় পুলিশের প্রধান উলব্রড তাফুংগা জানান, জ্বালানি তেলবোঝাই একটি ট্যাংকার মহাসড়কে উল্টে গেলে তা থেকে তেল বের করতে ব্যস্ত হয়ে পড়েন বেশকিছু লোক। পরে বিকট বিস্ফোরণ ঘটে। তবে নিহতদের বেশিরভাগই তেলচুরিতে জড়িত ছিলেন না। ঘটনাস্থলটি ব্যস্ততম একটি জায়গায় হওয়ায় হতাহতের সংখ্যা বেড়েছে।

স্থানীয় সাংবাদিকরা জানান, ইদানিং দেশটিতে প্রায়ই এমন ঘটনার কথা শোনা যায়। আফ্রিকার বেশ কয়েকটি দেশের কতিপয় লোকজন জীবনের ঝুঁকি নিয়ে ক্ষতিগ্রস্ত ট্যাংকার বা পাইপলাইন থেকে তেলচুরির কাজটি করে থাকেন।

গত মাসে নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় বেনু প্রদেশে জ্বালানি তেলের ট্যাংকার বিস্ফোরণের পর এমন ঘটনায় ৪৫ জনের প্রাণহানি ঘটে। একই ধরনের ঘটনায় গত মে মাসে নাইজারের রাজধানী নিয়ামেতে ৮০ জনের মতো ব্যক্তির মৃত্যু হয়। এছাড়াও ডি আর কঙ্গো ও দক্ষিণ সুদানেও এমন ঘটনায় হতাহতের খবর পাওয়া যায়।

Advertisement