কাশ্মীরে বিক্ষোভ, বিবিসির ভিডিওকে ভুল দাবি ভারতের

Looks like you've blocked notifications!
কাশ্মীরিদের বিশাল বিক্ষোভ মিছিল। ছবি : বিবিসি

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের প্রতিবাদে শুক্রবার রাজধানী শ্রীনগরে হাজার হাজার মানুষের বিক্ষোভের খবর প্রকাশ করে যুক্তরাজ্যের আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি। এই খবরকে ভুয়া বলে দাবি করছে ভারত সরকার।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক টুইটে দাবি করে, আন্তর্জাতিক সংবাদমাধ্যমে হাজার হাজার লোকের বিক্ষোভের যে খবর বেরিয়েছে তা ভুল এবং শ্রীনগর ও বারামুল্লায় কয়েকটি বিক্ষোভ হয়েছে যাতে ২০ জনের বেশি মানুষ ছিল না।

পরে শনিবার বিবিসি জানায়, শুক্রবার হাজার হাজার লোকের বিক্ষোভের ভিডিও ফুটেজ তাদের হাতে এসেছে। যদিও ভারত সরকার দাবি করছে যে ওই রকম কোনো বিক্ষোভ হয়নি।

বিবিসির সংবাদদাতা রিয়াজ মাসরুর শ্রীনগর থেকে ওই ভিডিওটি পাঠিয়েছেন বলে জানানো হয়।

ভিডিওতে দেখা যায়, হাজার হাজার লোকের সেই বিক্ষোভে কাশ্মীরের স্বাধীনতার পক্ষে মুহুর্মূহু স্লোগান উঠছে। ওই বিক্ষোভে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ও ছররা গুলি নিক্ষেপ করে। ভিডিওতে গুলির শব্দ স্পষ্ট শোনা যাচ্ছে, আর দেখা যাচ্ছে বিক্ষোভকারীদের ছোটাছুটি।

বিক্ষোভকারীদের কারো হাতে কালো বা সবুজের ওপরে চাঁদতারা-আঁকা পতাকা, কারও হাতে ‘উই ওয়ান্ট ফ্রিডম’ লেখা পোস্টার। মানুষের গলায়ও শোনা যাচ্ছে, স্বাধীনতার দাবিতে স্লোগান। কয়েকজন এ ভিডিওতে বলছেন, তারা কাশ্মীরের স্বাধীনতা চান।