মোদির ফ্যাসিবাদী হিন্দুত্ববাদী কৌশল কাশ্মীরে খাটবে না : ইমরান

Looks like you've blocked notifications!
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি : সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শুক্রবার বলেছেন, নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকার ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে যে ফ্যাসিবাদী ও হিন্দুত্ববাদী কৌশল প্রয়োগ করছে তা সেখানে খাটবে না, বরং তা চরমভাবে ব্যর্থ হবে।

কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্তের পর দিল্লি ইসলামাদের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময় চলছে। এ ইস্যুতে আজ শুক্রবার বেশ কয়েকটি টুইট করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) যখন ভারতের সিদ্ধান্ত নিয়ে বৈঠকে বসতে যাচ্ছে, ঠিক সেদিনই এমন বক্তব্য দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

এক টুইটে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ফ্যাসিবাদী ও উগ্র হিন্দুত্ববাদী মোদি সরকারের জানা উচিত, সেনাবাহিনী বা সন্ত্রাসী গোষ্ঠীকে পরাজিত করা যায়। কিন্তু ইতিহাস আমাদেরকে শিক্ষা দেয়, একটি ঐক্যবদ্ধ জাতি যখন স্বাধীনতার পক্ষে লড়াই করে এবং মৃত্যুকে ভয় করে না, তখন তাদেরকে লক্ষ্য অর্জন থেকে কোনোভাবেই বিরত রাখা যায় না।

ভারতের উদ্দেশে ইমরান খান বলেন, যেকোনো ধরনের পরিস্থিতিতে কাশ্মীরি জনগণের পাশে থাকতে পাকিস্তানি সেনাবাহিনী একদম প্রস্তুত রয়েছে।

গত ৪ আগস্ট থেকে ভারতীয় সামরিক বাহিনীর নজিরবিহীন কড়া নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে জম্মু ও কাশ্মীর। পরদিন ৫ আগস্ট ভারতীয় সংসদে সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে বিল পাস হয়। ফলে কাশ্মীরিরা তাদের স্বায়ত্তশাসনের অধিকার থেকে বঞ্চিত হয়। ভারতীয় সংবিধান থেকে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেওয়া হয়। এ উপলক্ষে সেখানে ইন্টারনেট ও মোবাইল নেটওয়ার্ক সংযোগ বিচ্ছিন্ন করে দেয় ভারত সরকার। দুইজন সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আব্দুল্লাহসহ কয়েকশ কাশ্মীরি নেতাকর্মীকে আটক করে গৃহবন্দি করে রাখা হয়েছে।