Beta

আয়ারল্যান্ডে হিজাব খুলে দুই মুসলিম কিশোরীকে লাঞ্ছনার অভিযোগ

২২ আগস্ট ২০১৯, ১৩:৫৮

অনলাইন ডেস্ক

আয়ারল্যান্ডের ডানড্রাম শহরে দুই মুসলিম কিশোরীকে হিজাব খুলে ও ডিম ছুড়ে লাঞ্ছিত করেছে কিছু যুবক। গত রোববার ডানড্রাম শহরের দক্ষিণাঞ্চলের একটি শপিং সেন্টারের কাছে এ ঘটনা ঘটে।

এরপরই এ ঘটনার একটি ভিডিও সামাজিক মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ে। সেখানে দেখা যায়, কিছু যুবক ওই দুই মুসলিম কিশোরীকে ধাক্কা দিচ্ছে এবং তাদের ওপর ডিম ছুড়ে মারছে। এ ছাড়া তাদের শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়।

ওই ভিডিওতে শোনা যায়, কেউ একজন বলছিলেন, ‘ওকে ছেড়ে দাও, সে একটি শিশু।’ সংবাদমাধ্যম আইরিশ পোস্টের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এ ঘটনার ভিডিওটি গত সোমবার অনলাইনে প্রকাশ করেন এক নারী। তিনি নিজেকে ভুক্তভোগী কিশোরীদের বোন (কাজিন) দাবি করে জানান, এ ঘটনাটি অপ্রত্যাশিত ছিল। ঘটনার সময় তাঁর দুই বোনের হিজাব খুলে নেওয়া হয়েছিল।

ভিডিওটি শেয়ার করার সময় ওই নারী লেখেন, ‘আমার দুই বোন গতকাল (রোববার) বিকেলে ডানড্রামে হামলার শিকার হয়েছে। আমি এটি বিশ্বাস করতে পারছি না! আমি অনেক ক্ষুব্ধ ও হতাশ যে, ওই সময় তাদের রক্ষার জন্য সেখানে ছিলাম না।’ তিনি এ ভিডিও ছড়িয়ে দিয়ে লাঞ্ছনাকারী যুবকদের শাস্তির মুখোমুখি দাঁড় করানোর আহ্বান জানান।

তিনি আরো লেখেন, ‘তারা আমার বোনদের হিজাব খুলে নিয়ে তাদের ধাক্কা দেয়। এবং এ সময় তাদের লাথি মারা হয়! আর কারো ক্ষেত্রে যেন এমন ঘটনা না ঘটে। আমরা এ কোন দুনিয়ায় বসবাস করছি!’

এরই মধ্যে আইরিশ পুলিশকে এ ভিডিও সম্পর্কে তদন্ত করতে আহ্বান জানিয়েছেন অনেকে। এ ছাড়া এ ঘটনার নিন্দা জানিয়ে অনেকেই দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

আইরিশ পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, ‘সংখ্যালঘু দুই কিশোরীকে লাঞ্ছনা করার বিষয়টি তদন্ত করা হচ্ছে। এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি।’

আয়ারল্যান্ডের লিবারেল কনজারভেটিভ পার্টির মন্ত্রী জোসেফা ম্যাডিগান জানিয়েছেন, তিনি আশা করেন, আক্রমণকারীদের দ্রুত চিহ্নিত করা হবে এবং তারা তাদের প্রাপ্য শাস্তি পাবে।

Advertisement