টালিউডের প্রবীণ অভিনেতা নিমু ভৌমিক আর নেই

Looks like you've blocked notifications!
পশ্চিমবঙ্গের জনপ্রিয় অভিনেতা নিমু ভৌমিক। ছবি : সংগৃহীত

পশ্চিমবঙ্গের টালিউডের জনপ্রিয় অভিনেতা নিমু ভৌমিক আর নেই। গতকাল মঙ্গলবার বিকেলে দক্ষিণ কলকাতার গড়িয়ার কানুনগো পার্কের বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর।

পরিবার সূত্রে জানা গেছে, বেশ কিছুদিন ধরে বার্ধক্যজনিত নানা অসুস্থতায় ভুগছিলেন নিমু ভৌমিক। সেইসঙ্গে জটিল স্নায়ুর রোগেও ভুগছিলেন তিনি। গত মাসে অসুস্থতার জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তারপর কিছুটা সুস্থ হওয়ায় বাড়ি ফিরে আসেন। গতকাল আবারও শারীরিক অবস্থার অবনতি ঘটার পর মৃত্যু হয় তাঁর। নিমু ভৌমিকের মৃত্যুতে পশ্চিমবঙ্গের সাংস্কৃতিক অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।

নিমু ভৌমিক ১৯৩৫ সালের ১৪ নভেম্বর অবিভক্ত বাংলার দিনাজপুর জেলায় জন্মগ্রহণ করেন। পেশা হিসেবে অভিনয়কেই বেছে নেন তিনি।

বর্ষীয়ান এই অভিনেতা বাংলা চলচ্চিত্রে দীর্ঘদিন ধরে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। নিজের অভিনয় ক্ষমতার জোরেই জায়গা করে নিয়েছিলেন টালিউডে। বেশিরভাগ ক্ষেত্রেই তিনি অভিনয় করতেন খল অভিনেতার ভূমিকায়। ভিলেন ও কমেডিয়ান সব চরিত্রেই তিনি ছিলেন দক্ষ ও সমান পারদর্শী। ৬০টিরও বেশি বাংলা চলচ্চিত্রে অভিনয় করেছেন নিমু ভৌমিক। যার মধ্যে উল্লেখযোগ্য হলো অপরাজিতা, বেয়াদপ, ছোট বউ, সাহেব, নবাব, মঙ্গলদীপ, বাঘিনী, নদীর পাড়ে আমার বাড়ি, গণদেবতা ও দাদার কীর্তি ছাড়াও আরো অনেক।

সিনেমার পাশাপাশি রাজনৈতিক পরিচয়ও ছিল নিমু ভৌমিকের। রাজনৈতিক জীবনে যোগ দিয়েছিলেন বিজেপিতে। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের রায়গঞ্জ কেন্দ্র থেকে বিজেপির হয়ে প্রার্থীও হন তিনি।