‘আমার বাবা বাংলাদেশি, আমাকেও বের করে দিন,’ কংগ্রেস নেতা

Looks like you've blocked notifications!

শনিবার ভারতের আসাম রাজ্যের চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) প্রকাশ করেছে বিজেপি নেতৃত্বাধীন মোদি সরকার। বিতর্কিত এ তালিকার কারণে আসামে প্রায় ১৯ লাখ বাসিন্দা ঝুঁকির মুখে পড়েছে। তারা ওই তালিকা থেকে বাদ পড়েছে। এ পরিপ্রেক্ষিতে ক্ষোভ প্রকাশ করেছেন কংগ্রেস নেতা ও সংসদ সদস্য অধীর রঞ্জন চৌধুরী।

সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে জানায়, এনআরসি ইস্যুতে মোদি সরকারের কড়া সমালোচনা করেন অধীর রঞ্জন চৌধুরী। তিনি আসামে করা সেই নাগরিক তালিকাকে সরকারের চরম ব্যর্থতা বলে উল্লেখ করেন।

অধীর রঞ্জন চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘শুধু তারাই (বিজেপি) এ দেশকে ধারণ করেন। তাদের যেখানে ইচ্ছে সেখানেই নাগরিক তালিকা করুক। তারা আসামে সঠিকভাবে নাগরিক তালিকা করেনি। এখন তাদের উচিত সংসদেও নাগরিক তালিকা করা।’ তিনি আরো বলেন, ‘আমার বাবা বাংলাদেশি ছিলেন, নাগরিক তালিকা করে আমাকেও সংসদ থেকে বের করে দিন।’

এদিকে, আসামে এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশের পর দিল্লির বিজেপি সভাপতি মনোজ তিওয়ারি দিল্লিতেও এনআরসি তালিকা করা প্রয়োজন বলে জানিয়েছেন। তিনি বলেন, দিল্লিতে অনেক অবৈধ মানুষ বসবাস করে। তারা খুবই ভয়ানক হতে পারে। 

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ত্রুটিমুক্ত এনআরসি তালিকা তৈরিতে ব্যর্থ হয়েছেন বলে কড়া সমালোচনা করেছেন আসামের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। তিনি বলেন, এনআরসি যে প্রক্রিয়ায় তালিকা প্রকাশ করে তাতে আমি অখুশি। অনেক ভারতীয়র নাম বাদ পড়েছে।

তরুণ গগৈ অভিযোগ করেন, সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করেছে কেন্দ্রীয় সরকার। অনেক বিদেশির নাম এনআরসি তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। এ কারণে বেশি সমস্যা তৈরি হবে।