পিয়ংইয়ংয়ে আমন্ত্রণ জানিয়ে ট্রাম্পকে কিমের দ্বিতীয় চিঠি

Looks like you've blocked notifications!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরকে আবারো চিঠি পাঠিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। চিঠিতে কিম কোরিয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে চলমান আলোচনাকে আরো এক ধাপ এগিয়ে নিতে ট্রাম্পকে পিয়ংইয়ং সফরের জন্য আমন্ত্রণ জানান।

সোমবার কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার একটি সংবাদমাধ্যম জানায়, উত্তর কোরিয়ার পক্ষ থেকে মার্কিন প্রেসিডেন্টের কাছে গত আগস্ট মাসে চিঠিটি পাঠানো হয়। ট্রাম্পের কাছে এনিয়ে টানা দ্বিতীয় চিঠি পাঠালেন কিম।

যদিও পারমাণবিক অস্ত্র কর্মসূচি পরিত্যাগের বিষয়ে বন্ধ থাকা আলোচনা পুনরায় শুরুর সিদ্ধান্ত গ্রহণের পর এরইমধ্যে বেশ কয়েক দফায় ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা চালিয়েছে উত্তর কোরিয়া।

বর্তমানে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার চলমান পারমাণবিক নিরস্ত্রীকরণ সংক্রান্ত আলোচনা স্থগিত রয়েছে। যা গত আগস্টের তৃতীয় সপ্তাহে লেখা নিজের দ্বিতীয় চিঠিতে ট্রাম্পের সঙ্গে আরো একটি শীর্ষ সম্মেলনের জন্য আগ্রহ প্রকাশ করেছেন কিম।

এর আগে গত ৯ আগস্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিমের কাছ থেকে তিন পৃষ্ঠার একটি চিঠি হাতে পেয়েছিলেন। পরবর্তীতে তিনি এটিকে ‘খুব সুন্দর একটি চিঠি’ বলেও আখ্যায়িত করেন।

ট্রাম্প বলেন, ‘কিম এরইমধ্যে আমার সঙ্গে আবারো আলোচনায় করতে রাজি আছেন। যে কারণে চলতি বছরের শেষ দিকে আমরা পরমাণুসহ বিভিন্ন বিষয়ে পুনরায় আলোচনা বসতে যাচ্ছি।’