মেক্সিকোর গণকবরে শতাধিক প্লাস্টিক ব্যাগভর্তি মরদেহ

Looks like you've blocked notifications!

মেক্সিকোর সংঘাতপূর্ণ পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জালিসকোর একটি গোপন কবর থেকে ২৯টি মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে। এসব মরদেহ শতাধিক প্লাস্টিক ব্যাগে ভরে পুঁতে রাখা হয়েছিল বলে গতকাল মঙ্গলবার জানায় মেক্সিকো কর্তৃপক্ষ।

গত বছর অপরাধে জর্জরিত মেক্সিকোতে ২৯ হাজার ১১১ ব্যক্তি খুন হন। আর চলতি বছরের অর্ধেক যেতে না যেতেই রেকর্ডসংখ্যক হত্যার ঘটনা ঘটেছে। এতে করে গত বছরের চেয়ে বেশিসংখ্যক হত্যাকাণ্ড ঘটার আশঙ্কা করা হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

জালিসকোর অ্যাটর্নি জেনারেল জেরারডো সোলিস এক সংবাদ সম্মেলনে জানান, চলতি মাসের প্রথম সপ্তাহে জাপোপান এলাকায় একটি গণকবরের সন্ধান মেলে।  ওই কবর থেকে এখন পর্যন্ত ১৩টি পূর্ণাঙ্গ মরদেহ ও ১৬টি খণ্ডিত মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানান জালিসকোর অ্যাটর্নি জেনারেল।

জালিসকোর প্রশাসন ও অ্যাটর্নি জেনারেলের পক্ষ থেকে বলা হয়, মরদেহগুলোর মধ্যে দুজন নারীর মরদেহও রয়েছে। এ ছাড়া নিহতদের মধ্যে অন্তত চারজনের অপরাধের পূর্ব ইতিহাস আছে বলেও জানানো হয়। তবে তাঁদের অপরাধের ধরন সম্পর্কে কিছু বলা হয়নি।

এ ঘটনার তদন্ত চলছে জানিয়ে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে কর্মরত নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, মরদেহের সংখ্যা বাড়তে পারে।

মেক্সিকোতে বিভিন্ন অপরাধচক্র প্রায়ই তাদের প্রতিপক্ষকে অপহরণ ও হত্যা করে থাকে। হত্যা করার পর বেশিরভাগ মরদেহ দেশের বিভিন্ন অঞ্চলে লুকানো কবরে পুঁতে রাখা হয়।

জালিসকোর গণকবরের সঙ্গে অপরাধচক্রের অন্তর্কোন্দলের কোনো সংশ্লিষ্টতা রয়েছে কি না, সে বিষয়ে মুখ খোলেনি প্রদেশের প্রশাসন। যদিও জালিসকো প্রদেশে একাধিক অপরাধচক্রসহ মেক্সিকোর সবচেয়ে কুখ্যাত অপরাধচক্রগুলোর একটির ঘাঁটি রয়েছে।

মার্কিন প্রশাসনের দেওয়া তথ্য অনুযায়ী, জালিসকোর নিউ জেনারেশন কার্টেল হচ্ছে বিশ্বের শীর্ষ পাঁচটি বিপজ্জনক অপরাধী সংগঠনের মধ্যে একটি।