‘গুচির বাজে রুচির’ বিরুদ্ধে মডেলের অভিনব প্রতিবাদ

Looks like you've blocked notifications!

‘মিলান ফ্যাশন উইক’ নামে ইতালীয় বিলাসবহুল ব্র্যান্ড ‘গুচি’র একটি ফ্যাশন শো চলছিল। আর ওই ফ্যাশন শোতে ‘গুচি’র বিরুদ্ধেই প্রতিবাদ জানিয়েছেন আয়েশা ট্যান-জোনস নামের এক মডেল। সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

গত রোববার ‘গুচি’র ওই ফ্যাশন শোর মডেল হিসেবে সাদা জাম্পস্যুট গায়ে জড়িয়ে হাঁটছিলেন আয়েশা ট্যান-জোনসসহ আরো মডেল। ওই জাম্পস্যুটগুলোর কিছু কিছু দেখতে স্ট্রেইট জ্যাকেটের মতো। মূলত মানসিক রোগীরা যেন নিজেদের কোনো ক্ষতি করতে না পারে, সে জন্য ব্যবহার করা হয় এই স্ট্রেইট জ্যাকেট।

কে জানত, ‘গুচি’র শোতে তাদের প্রতিষ্ঠানের এ সাদা পোশাকের বিরুদ্ধেই প্রতিবাদ জানাবেন আয়েশা? সেখানে হাঁটার সময় আয়েশা ক্যামেরার সামনে মেলে ধরেন তাঁর দুই হাত। দুই হাতের তালুতে লেখা, ‘মানসিক স্বাস্থ্য কোনো ফ্যাশন নয়।’

এদিকে এ ঘটনার পর নিজের ইনস্টাগ্রামে আয়েশা ট্যান-জোনস লেখেন, “খুব বাজে রুচির পরিচয় দিল গুচি। এই পোশাক মানুষের অনেক খারাপ সময় ও মানসিক অসুস্থতার প্রতীক। এ ছাড়া যখন মানুষের কাছ থেকে স্বাধীনতা কেড়ে নেওয়া হয় এবং মানুষ যখন প্রতিষ্ঠান দ্বারা বিভিন্ন নির্যাতনের শিকার হয়, এটা তারই প্রতীক।”

আয়েশা ট্যান-জোনস আরেকটি পোস্টে জানিয়েছেন, তিনি ও আরো কিছু মডেল ‘গুচি’র ওই শো থেকে পাওয়া পারিশ্রমিক মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করে এমন দাতব্য সংস্থাকে দান করবেন।

এদিকে ‘গুচি’র পক্ষ থেকে বলা হয়েছে, এই পোশাকগুলো সমাজের চাপিয়ে দেওয়া পোশাকের বিরুদ্ধে প্রতীকী অবস্থান হিসেবে ব্যবহার করা হয়েছে। এ ছাড়া এ পোশাকগুলো বিক্রির জন্য নয় বলেও জানিয়েছে ‘গুচি’।