দুই শিশুকে বাঁচাতে প্রাণ দিল কুকুরছানা

Looks like you've blocked notifications!
পড়ে আছে কুকুরছানা ‘জিউসে’র নিথর দেহ। কিন্তু বীরের মত লড়াই করেছে সে শিশুদের বাঁচাতে। ছবি : সংগৃহীত

গ্যারি রিচার্ডসনের দুই শিশু ওরিলি ও ওরিয়ন বাসার মাঠে খেলছিল। সঙ্গে ছিল তাদের পোষা কুকুর ছানা ‘জিউস’। খেলার এক পর্যায়ে জিউস দেখে একটি বিষধর সাপ শিশুদের দিকে এগিয়ে যাচ্ছে। শিশুদের আর সাপের মাঝে দেয়াল হয়ে দাঁড়ায় কুকুরটি। নিজের প্রাণের বিনিময়ে শিশু দুইটিকে রক্ষা করেছে জিউস!

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ওই ঘটনা ঘটেছে।  সংবাদ মাধ্যম সিবিএসকে গ্যারি জানান, কুকুরটি নিজের জীবন দিয়ে দিয়েছে শিশুদের জন্য। তিনি বলেন, ‘ও (জিউস) বীর।’ তিনি জানান, হঠাৎ করে সাপটি চোখে পড়ে। আর কুকুর ছানাটি সাপটির ওপর রীতিমত ঝাঁপিয়ে পড়ে। সাপটি ছিল বিষধর। কুকুর ছানাটিকে সাপটি প্রচণ্ড ভাবে আঘাত করে। এক পর্যায়ে কামড় দেয় কুকুর ছানাটিকে। ততক্ষণে শিশুরা নিরাপদে চলে যায়। 

গ্যারি জানান, সাপটিকে মারা হয়েছে। জিউসকে দ্রুত হাসপাতালে নেওয়া হয়, তবে তাকে বাঁচানো যায়নি। তিনি বলেন, ‘বীরের মত মৃত্যুবরণ করেছে জিউস।’ তিনি আরো বলেন, ‘জিউসকে ধন্যবাদ। ও আমার শিশুদের বাঁচিয়েছে।

জিউসের জন্ম হয় চলতি বছর জানুয়ারিতে। মাত্র ৯ মাস বয়স ছিল ওর। জন্ম হওয়ার পর থেকেই গ্যারির পরিবারের একজন ছিল কুকুর ছানাটি। নিজের শিশুদের সঙ্গে জিউসকেও লালন পালন করে বড় করেন তিনি। জিউস পিটবুল প্রজাতির কুকুর। গ্যারি বলেন, ‘পিটবুল জাতের কুকুর মালিকের খুব অনুগত হয়।’ 
যে সাপটি জিউসকে কামড় দিয়েছে সেটির নাম ‘কোরাল স্নেক।’ লাল ও কালো রঙের সাপটি প্রচণ্ড বিষধর।