সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উ. কোরিয়া

Looks like you've blocked notifications!

সাবমেরিন থেকে একটি নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সফলভাবে পরীক্ষা করেছে উত্তর কোরিয়া, বুধবার এ তথ্য নিশ্চিত করেছে দেশটি। আমেরিকার সঙ্গে নতুন করে পরমাণু আলোচনা শুরুর ঠিক আগ মুহূর্তে দেশটি এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, ক্ষেপণাস্ত্র পরীক্ষার সময় সেখানে সর্বোচ্চ নেতা কিম জং উন উপস্থিত ছিলেন না তবে তিনি এ পরীক্ষার জন্য দেশের বিজ্ঞানীদেরকে উষ্ণ অভিবাদন জানিয়েছেন।

বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, পুকগুকসং-৩ নামের ক্ষেপণাস্ত্রটি পূর্বাঞ্চলীয় ওনসান শহরের কাছে সমুদ্রে অবস্থিত সাবমেরিন থেকে ছোঁড়া হয়। এর আগে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছিল, পিয়ংইয়ং একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে এবং সম্ভবত সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছে। ক্ষেপণাস্ত্রটি জাপানের পানিসীমার এক্সক্লুসিভ ইকোনমিক জোনে গিয়ে পড়ে।

কেসিএনএ বলেছে, সাবমেরিন থেকে এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল হওয়ার বিশেষ গুরুত্ব রয়েছে। যখন শত্রুরা নানামুখী চাপ সৃষ্টি করছে তখন উত্তর কোরিয়ার সামরিক শক্তি বৃদ্ধির ব্যাপারে এ ক্ষেপণাস্ত্র অনেক বড় ভূমিকা রাখবে তবে প্রতিবেশীদের জন্য এটি কোনো হুমকি নয়।

উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে একে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবের লঙ্ঘন বলে উল্লেখ করেছিল। দক্ষিণ কোরিয়াও জোরালো উদ্বেগ প্রকাশ করেছে।