বাইডেনের ব্যাপারে ‘হস্তক্ষেপ’ নয়, ট্রাম্পের আহ্বান প্রত্যাখ্যান করল চীন

Looks like you've blocked notifications!
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ছবি : সংগৃহীত

আগামী বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের ব্যাপারে তদন্ত চালানোর জন্য চীন সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে আহ্বান জানিয়েছিলেন বেইজিং তা প্রত্যাখ্যান করেছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গতকাল শুক্রবার মার্কিন প্রেসিডেন্টের আহ্বান প্রত্যাখ্যান করে বলেছেন, তাঁর দেশ যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না। মার্কিন জনগণ নিজেরাই তাদের সমস্যা সমাধান করতে সক্ষম বলে আশা প্রকাশ করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। ইরানি গণমাধ্যম পার্স টুডে এ খবর জানিয়েছে।

ডোনাল্ড ট্রাম্প গত বৃহস্পতিবার জো বাইডেন ও তাঁর ছেলের অর্থনৈতিক তৎপরতার ব্যাপারে তদন্ত চালাতে চীন সরকারের প্রতি আহ্বান জানান। গোপন ফোনালাপে বিদেশি সরকারকে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতি তদন্তের জন্য চাপ দিয়ে পার্লামেন্টারি শুনানির মুখে পড়া ডোনাল্ড ট্রাম্প অভিশংসনের ঝুঁকির তোয়াক্কা না করেই চীন সরকারের প্রতি একই আহ্বান জানান।

হোয়াইট হাউসে গত বৃহস্পতিবার ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘বাইডেনদের বিরুদ্ধে চীনের তদন্ত শুরু করা উচিত।’

এদিকে এ বিষয়ে ডেমোক্র্যাটদের অভিযোগ, ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা বন্ধ রাখার হুমকি দিয়ে বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে দেশটিকে বাধ্য করছেন মার্কিন প্রেসিডেন্ট। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে গত ২৫ জুলাই ডোনাল্ড ট্রাম্পের একটি ফোনালাপের ভিত্তিতে মার্কিন গোয়েন্দা সংস্থার এক সদস্য আনুষ্ঠানিক অভিযোগ করেন। এর পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু হয়েছে।

এই তদন্তের জেরে ট্রাম্পকে হোয়াইট হাউস থেকে সরানোর চেষ্টা করতে পারে মার্কিন কংগ্রেস। এ বিষয়ে জানতে চাওয়া হলে ডোনাল্ড ট্রাম্প গত বৃহস্পতিবার তাঁর বিরুদ্ধে তদন্তকে ‘ফালতু’ বলে মন্তব্য করেন। 

কোনো সুনির্দিষ্ট প্রমাণ হাজির না করেই ট্রাম্প ইউক্রেন ও চীনে বাইডেন ও তাঁর ছেলে হান্টারের রাজনৈতিক ও ব্যবসায়িক কার্যক্রমে দুর্নীতির অভিযোগ তুলেছেন। 

জুলাই মাসের ওই ফোনালাপে ইউক্রেনের প্রেসিডেন্টের কাছে কী ‘সুবিধা’ চেয়েছেন ট্রাম্প, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট গত বৃহস্পতিবার বলেছিলেন, ‘তারা (ইউক্রেন প্রশাসন) যদি বিষয়টি নিয়ে সৎ হতো, তাহলে বাইডেনদের ব্যাপারে বড় ধরনের তদন্ত শুরু করে দিত। খুব সহজ উত্তর। তাদের উচিত বাইডেনদের বিষয়ে তদন্ত শুরু করা।’

ট্রাম্প আরো বলেন, ‘আরো একটি কথা বলতে চাই। একইভাবে চীনেরও বাইডেনদের ব্যাপারে তদন্ত করা উচিত। কারণ চীনে যা ঘটেছে, তা ঠিক ইউক্রেনের ঘটনার মতোই খারাপ।’

এদিকে বাইডেনের নির্বাচনী প্রচারাভিযানের মুখপাত্র বলছেন, ‘টেলিভিশনের অনুষ্ঠানে ঘায়েল হয়ে মরিয়া হয়ে উঠেছেন ট্রাম্প। তিনি এখন ষড়যন্ত্রের আশ্রয় নিয়েছেন। এমন সব অভিযোগ করছেন তিনি, যেগুলো বিভিন্ন নির্ভরযোগ্য গণমাধ্যম এরই মধ্যে বানোয়াট বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে।’