ইসরায়েলি কারাগারে ফিলিস্তিনিদের ওপর ৮০ ধরনের নির্যাতন!

Looks like you've blocked notifications!

দখলদার ইসরায়েলের কারাগারগুলোতে ফিলিস্তিনি বন্দীদের ওপর নানা কায়দায় নির্যাতন চালানো হয়। এর মধ্যে ৮০ ধরনের নির্যাতনের বিষয়ে জানতে পেরেছেন মানবাধিকার কর্মীরা।

সংবাদ সংস্থা পার্স টুডে এক প্রতিবেদনে জানায়, ফিলিস্তিনের মানবাধিকার সংগঠন আল-মিযান-এর আইন বিষয়ক সমন্বয়কারী আইনজীবী মিরফাত নাহাল বলেন, সব আন্তর্জাতিক আইন ও নীতিমালায় বন্দিদের অধিকার রক্ষার কথা বলা হলেও ইসরায়েলি কারাগারগুলোতে ফিলিস্তিনি বন্দীদের ওপর অন্তত ৮০ ধরণের নির্যাতন চালানো হচ্ছে, যা মানবাধিকারের প্রকাশ্য লঙ্ঘন। তিনি বলেন, ইসরায়েলি বাহিনী প্রতিদিন গড়ে ২০ জন ফিলিস্তিনিকে আটক করে এবং গড়ে দুজনকে মুক্তি দেয়।

এদিকে, ফিলিস্তিনের বন্দিবিষয়ক গবেষণা ও ডকুমেন্টারি বিভাগের প্রধান আব্দুন নাসের ফারাবানা বলেন, প্রত্যেক ফিলিস্তিনি বন্দীকেই অন্তত একবারের জন্য হলেও মারাত্মক নির্যাতনের শিকার হতে হয়। ১৯৬৭ সাল থেকে এ পর্যন্ত ৭৩ জন ফিলিস্তিনি জিজ্ঞাসাবাদের সময় কারাগারে শহীদ হয়েছেন। ইসরাইলি কারাগার থেকে মুক্ত হওয়ার পর বছরের পর বছর ধরে ফিলিস্তিনিরা নির্যাতনের দুঃসহ স্মৃতি ও চিহ্ন বয়ে নিয়ে বেড়ান বলে তিনি জানান।

বর্তমানে ইসরায়েলি কারাগারগুলোতে পাঁচ হাজার ৭০০ ফিলিস্তিনি বন্দি রয়েছে। এদের মধ্যে ২৩০টি শিশু ও ৪৮ জন নারী রয়েছেন। বন্দীদের মধ্যে এক হাজার আটশ জন অসুস্থ। অসুস্থদের মধ্যে ৭০০ জনের জরুরি ভিত্তিতে চিকিৎসা প্রয়োজন। এ ছাড়া ৫০০ জন ফিলিস্তিনিকে অস্থায়ীভাবে আটক রাখা হয়েছে।