সৌদি তেল স্থাপনায় ইরান হামলা চালায়নি : পুতিন

Looks like you've blocked notifications!

সৌদি আরবের দুটি তেল স্থাপনায় হামলার ঘটনায় ইরানকে দোষারোপের বিরোধিতা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, ‘যে কাজে ইরানের হাত ছিল না, সে কাজের জন্য দেশটিকে দায়ী করা যথাযথ হবে না।’

রাশিয়ায় আরবি ভাষার নিউজ চ্যানেল রুসিয়া আল-ইয়ায়োমকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন পুতিন। আজ সোমবার সংবাদমাধ্যম পার্স টুডে এ খবর জানিয়েছে।

সাক্ষাৎকারে পুতিন বলেন, ‘অন্যায়ভাবে দায় চাপালে হিতে বিপরীত ফল হতে পারে।’

পুতিন আরো বলেন, ‘সৌদি আরব বা সংযুক্ত আরব আমিরাত ইরানের সঙ্গে যুদ্ধ চায় না।’

ইরানের পাশাপাশি আরব দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্ক ঘনিষ্ঠ করার আগ্রহ প্রকাশ করে পুতিন জানান, আরবদের সঙ্গে ইরানিদের মতপার্থক্য নিরসনে সাহায্য করতে প্রস্তুত রয়েছেন তিনি।

ইয়েমেনের ওপর গত পাঁচ বছর সৌদি আরবের চালানো আগ্রাসনের প্রতিশোধ নিতে গত ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের দুটি তেল স্থাপনায় ড্রোন হামলা চালানোর দাবি করে ইয়েমেনের হুতি যোদ্ধাদের সমর্থিত সেনাবাহিনী। সৌদি আরবের রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল কোম্পানি আরামকোর বুকাইক ও খুরাইস তেল শোধনাগারে চালানো ওই হামলায় স্থাপনা দুটির মারাত্মক ক্ষতি হয় এবং দেশটির তেল রপ্তানি অর্ধেকে নেমে আসে।

এদিকে, এ হামলার পেছনে ইরানের হাত রয়েছে বলে দাবি করছে যুক্তরাষ্ট্র ও তার আঞ্চলিক মিত্ররা। তবে ইরান শুরু থেকে এ অভিযোগ অস্বীকার করে আসছে।