পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল রাশিয়া, দেখলেন পুতিন

Looks like you've blocked notifications!

রাশিয়ার আর্কটিক অঞ্চলে পরমাণু ওয়ারহেডবাহী ক্ষেপণাস্ত্র ব্যবস্থার পরীক্ষা সম্পন্ন করেছে মস্কো। গতকাল বৃহস্পতিবার প্রেসিডেন্ট পুতিন রাজধানীর জাতীয় প্রতিরক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্র পরিদর্শন করেন এবং এ সময় তিনি ভিডিও ট্রান্সমিশনের মাধ্যমে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থার পরীক্ষা পর্যবেক্ষণ করেন তিনি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা পার্স টুডে এক প্রতিবেদনে জানায়, রাশিয়ার সামরিক বাহিনীর মহড়া চলার মধ্যেই এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার পরীক্ষা করা হলো। রুশ কর্তৃপক্ষ এ মহড়ার নাম দিয়েছে থাণ্ডার-১৯।

মহড়া উপলক্ষে রাশিয়ার সেনারা একই সঙ্গে ২০০টি ক্ষেপণাস্ত্র লাঞ্চার মোতায়েন করে। মহড়ায় অংশ নেয় ১২ হাজার রুশ সেনা। এছাড়া, পাঁচটি পরমাণু শক্তিচালিত সাবমেরিন, ১০৫টি যুদ্ধবিমান এবং ২১৩টি ক্ষেপণাস্ত্র লাঞ্চার মহড়ায় যুক্ত ছিল। রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় আর্কটিক সমুদ্রবন্দর এলাকায় এই মহড়া চালানো হয়েছে।

মহড়া পরিদর্শনের সময় প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ছিলেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। তিনি বলেন, এই মহড়ার মধ্য দিয়ে সশস্ত্র লড়াই এবং পরমাণু যুদ্ধের জন্য সামরিক বাহিনীর প্রস্তুতি যাচাই করা হলো।