ট্রাম্প বললেন

‘তেলক্ষেত্র রক্ষার্থে’ কিছু মার্কিন সেনা সিরিয়া থাকবে

Looks like you've blocked notifications!

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সব মার্কিন সেনা সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছিলেন কিছুদিন আগেই। এবার নিজের ঘোষণা থেকে কিছু সরে এলেন মার্কিন প্রেসিডেন্ট, জানালেন কিছু মার্কিন সেনা সিরিয়া থাকবে।

ডোনাল্ড ট্রাম্প জানালেন, সিরিয়ার তেলক্ষেত্রগুলো রক্ষার্থে কিছু মার্কিন সেনা সিরিয়া থাকবে। এ ছাড়া আরো কিছু মার্কিন সেনা থাকবে ইসরায়েল ও জর্ডান সীমান্তে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

সপ্তাহ দুয়েক আগে সিরিয়া-তুরস্ক অঞ্চল থেকে সেনা সরিয়ে নেওয়ার ঘোষণা দেওয়ার পর ব্যাপক সমালোচনার মুখে পড়েন ট্রাম্প। এমনকি তাঁর নিজ দলের ভেতরই এই সিদ্ধান্তের বিরুদ্ধে কথা ওঠে।

ডোনাল্ড ট্রাম্পের সেনা সরানোর ঘোষণার পরপরই সাবেক মার্কিন মিত্র কুর্দি বাহিনীর বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে তুরস্ক।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারও জানিয়েছেন, তেলক্ষেত্রগুলোর নিরাপত্তার স্বার্থে কিছু সেনা উত্তর সিরিয়ায় রেখে দেওয়া হতে পারে। ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে এ খবর জানিয়েছে।

মার্ক এসপার গতকাল সোমবার জানান, সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি গেরিলাদের নিয়ন্ত্রণে থাকা তেলক্ষেত্রগুলো যাতে ইসলামিক স্টেট বা অন্য কোনো সন্ত্রাসীগোষ্ঠীর দখলে চলে না যায় সে বিষয়টি তদারকির জন্য ওই অঞ্চলে ২০০ মার্কিন সেনা মোতায়েন রাখা হবে। 

এদিকে মার্কিন মধ্যস্থতায় কুর্দি বাহিনী ও তুর্কি মদদপুষ্ট বাহিনীর মধ্যে সিরিয়া-তুরস্ক সীমান্তে যুদ্ধ কিছুটা স্তিমিত রয়েছে। তবে যুদ্ধ পুরোপুরি বন্ধ হয়নি।