হামলাকারীকে গুলি করে মারার ক্ষমতা পেল অস্ট্রেলিয়ান পুলিশ

Looks like you've blocked notifications!

গাড়ি নিয়ে হামলার মতো ঘটনায় আক্রমণকারীকে গুলি করে মারার ক্ষমতা পেয়েছে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্য পুলিশ। আজ সোমবার এ নীতিমালা প্রকাশ করা হয়েছে।

চীনা বার্তা সংস্থা সিনহুয়া এক প্রতিবেদনে জানায়, ভিক্টোরিয়া পুলিশের উপকমিশনার শেন প্যাটন বলেন, ‘জনগোষ্ঠীকে রক্ষা করা আমাদের প্রথম অগ্রাধিকার এবং এ নীতিমালা প্রকাশের মাধ্যমে পরিস্থিতি বিবেচনা ও সে অনুযায়ী ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে আমাদের কর্মকর্তাদের ওপর বিশ্বাস রাখছি।’

২০১৬ সাল থেকে গাড়ি নিয়ে হামলার ঘটনায় কয়েকশ মানুষ নিহত ও আহত হয়েছেন। এর মধ্যে সবচেয়ে ভয়াবহ আক্রমণটি হয় ফ্রান্সের নিস শহরে বাস্তিল দিবসের অনুষ্ঠানে। এ হামলায় ৮৪ জন নিহত ও ৪৫৮ জন আহত হন। এর ফলে সন্ত্রাসীদের গাড়িকে অস্ত্র বানিয়ে ভয়ংকর হামলার সম্ভাবনা নিয়ে বিশ্বজুড়ে আলোচনা তৈরি হয়।

নিসে হামলার পর ইউরোপ ও যুক্তরাষ্ট্রে আরো কয়েকটি আক্রমণ হয়। জার্মানি, স্পেন, সুইডেন, ওহাইয়ো ও নিউইয়র্কে প্রাণ হারান মোট ৪৮ জন। এককভাবে লন্ডনে চারটি হামলা সংগঠিত হয়।

ভিক্টোরিয়া রাজ্যে গাড়ি হামলার ঘটনা ঘটে ২০১৭ সালে। এক ব্যক্তি চুরি করা গাড়ি নিয়ে মেলবোর্নের বৌরকে স্ট্রিট মলে পথচারীদের ওপর তুলে দিলে ছয়জন নিহত হন।

এখন ভিক্টোরিয়া পুলিশ গাড়ি হামলার পরিস্থিতিতে নানা রকম কৌশল প্রয়োগ করতে পারবে। যার মধ্যে থাকছে আক্রমণে ব্যবহৃত গাড়িকে পিষে ফেলা, পথরোধ করা ও প্রয়োজনে আক্রমণকারীর ওপর গুলি চালানো।