আমরা ভারতে দুই আইএস খুনিকে খুঁজছি : স্বরাষ্ট্রমন্ত্রী

Looks like you've blocked notifications!
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। পুরোনো ছবি

রংপুরে জাপানি কৃষি গবেষক হোশি কুনিওকে হত্যাকাণ্ডে জড়িত দুই ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি সীমান্ত অতিক্রম করে ভারতে পালিয়ে গেছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ভারতের  পত্রিকা দ্য হিন্দুকে এ কথা জানিয়েছেন।

গতকাল মঙ্গলবার মন্ত্রী পত্রিকাটিকে বলেন, ‘আমরা ভারতের যথাযথ কর্তৃপক্ষকে দুই জঙ্গির প্রবেশের ব্যাপারে সতর্ক করেছি।’

এ বিষয়ে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা দ্য হিন্দুকে জানিয়েছেন যে, বাংলাদেশের দেওয়া সতর্কবার্তা তারা পেয়েছেন এবং ওই দুই জঙ্গিকে খুঁজে বের করতে চেষ্টা করছেন।

পত্রিকাটির প্রতিবেদনে আরো বলা হয়, বাংলাদেশের ২০৪ জন শীর্ষ সন্ত্রাসী ভারতে আত্মগোপন করে আছে বলে একটি তালিকা দেয় বাংলাদেশ সরকার। এর পরই দেশটির পক্ষ থেকে দাবি করা হয় যে, জাপানি নাগরিক হোশি কুনিওর হত্যাকারীরা ভারতে লুকিয়ে আছে।

আসাদুজ্জামান খাঁন কামাল আরো বলেন, ‘গত ১৬ নভেম্বর ঢাকায় স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে আমরা ভারতে লুকিয়ে আছে এমন সন্ত্রাসীদের  নাম-ঠিকানা-ছবিসহ তালিকা হস্তান্তর করেছি। বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী এলাকা বিশেষ করে পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয় সীমান্তের বেশকিছু স্থান জঙ্গিদের গোপন আস্তানা হিসেবে ব্যবহার করা হয়।’

মন্ত্রী আরো জানান, ২০৪ জনের মধ্যে জামায়াতুল মুজাহিদীন ও আনসারুল্লাহ বাংলা টিমের মতো মৌলবাদী সংগঠনের সদস্যরাও রয়েছেন। যাঁরা বাংলাদেশের বিরুদ্ধে সহিংস যুদ্ধ ঘোষণা করেছেন।