আইএসের তেল নিতেই বিমান ভূপাতিত করে তুরস্ক : পুতিন

Looks like you've blocked notifications!

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে ‘তেল ব্যবস্থা নিরাপদ করতেই’ রাশিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফ্রান্সের প্যারিসে বিশ্ব জলবায়ু সম্মেলন চলাকালে এ অভিযোগ করেন।

পুতিন বলেন, যুদ্ধবিমান ভূপাতিত করে বিশাল ভুল করেছে তুরস্ক।

তবে আইএসের সঙ্গে তেল ব্যবসায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে তুরস্ক। দেশটি বলেছে, আইএসের বিরুদ্ধে লড়াইয়ে তারা যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের সঙ্গে রয়েছে।

এ ঘট্নার পর রাশিয়ার সরকার তুরস্কের কাছ থেকে ক্ষমা দাবি করেছে। তবে ক্ষমা চাইতে অস্বীকৃতি জানিয়েছে তুরস্ক।

গত ২৪ নভেম্বর আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে বিমানে ক্ষেপনাস্ত্র হামলা চালিয়ে ভূপাতিত করে তুরস্ক। তবে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করেছে মস্কো। স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার বিমান আকাশসীমা লঙ্ঘন করেছে, এর প্রমাণ তারা পেয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এলিজাবেথ ট্রুডো বলেন, ‘যুক্তরাষ্ট্র দুই দেশের মধ্যে সংলাপে উৎসাহ দিচ্ছে। এ মুহূর্তে পরিস্থিতি শান্ত করা প্রয়োজন আমাদের।’

বেশ কিছুদিন ধরে সিরিয়ায় আইএসসহ বিদ্রোহীদের ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালাচ্ছে রাশিয়া। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন দিচ্ছেন পুতিন।

এদিকে, আসাদের বিরোধিতা করে তুরস্ক বলছে, জঙ্গিরা সিরিয়ায় ঢুকে কার্যক্রম চালালেও সেদিকে ভ্রুক্ষেপ নেই আসাদের।

সোমবার সংবাদ সম্মেলনে পুতিন বলেন, ‘তুরস্কের ভূখণ্ডে (আইএসের) তেল সরবরাহ অব্যাহত রাখার লক্ষ্যেই বিমানটি ভূপাতিত করা হয়েছে, এটা মনে করার আমাদের কাছে যথেষ্ট যুক্তি রয়েছে।’ তিনি বলেন, আইএস যে তুরস্কে তেল দিচ্ছে এটা দেখানোর মতো রাশিয়া আরো তথ্য পেয়েছে।

এরই মধ্যে বিমান ভূপাতিত করার জন্য তুরস্কের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া।