আইএসবিরোধী অভিযানে যুক্ত হচ্ছে জার্মানি

Looks like you've blocked notifications!
আইএসবিরোধী যুক্তরাষ্ট্রের অভিযানে অংশ নিতে যাচ্ছে জামানি। দেশটির পার্লামেন্ট অভিযানে যুদ্ধজাহাজ ও সেনা পাঠানোর অনুমতি দিয়েছে। ছবি : সংগৃহীত

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অভিযানে যুক্ত হচ্ছে জার্মানি। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে সিরিয়ায় চলা আইএসবিরোধী অভিযানে যুক্ত হওয়া বিষয়ে জার্মানির পার্লামেন্টে ভোটাভুটি হয়েছে। এতে অভিযানে যুক্ত হওয়ার পক্ষেই সিদ্ধান্ত এসেছে।

আইএসবিরোধী অভিযানে যুক্ত হওয়া বিষয়ে জার্মানির পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটাভুটিতে যুদ্ধজাহাজ ও সেনা পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত হয়। প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ৪৪৫টি। আর বিরুদ্ধে অবস্থান নেন ১৪৬ জন এমপি।

জার্মানির পর্লামেন্টে বিরোধী দলের এমপিরা আইএসবিরোধী অভিযানে অংশ নেওয়ার বিপক্ষে অবস্থান নেন। বিরোধী দল গ্রিন পার্টির চেয়ারম্যান সিমন পিটার হামলায় অংশ নেওয়ার পূর্বে জাতিসংঘের পক্ষ থেকে এই অভিযানের বিষয়ে অনুমোদন দেওয়া প্রয়োজন বলে দাবি করেন।

জার্মান সরকার জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আইএসবিরোধী অভিযানে তারা একটি যুদ্ধজাহাজ ও এক হাজার ২০০ সেনা পাঠাবে।

বিবিসি জানিয়েছে, আইএসবিরোধী যুদ্ধে সেনা পাঠানোর পেছনে ফ্রান্সের প্রভাব কাজ করেছে। গত মাসে প্যারিস হামলার পর আইএসবিরোধী যুদ্ধে সহায়তার জন্য জার্মানির কাছে অনুরোধ করেছিল ফ্রান্স। আর মন্ত্রীদের বিশ্বাস জার্মানি এখন আইএসের বড় লক্ষ্যবস্তু।

গত বৃহস্পতিবার প্রথমবারের মতো ব্রিটিশ যুদ্ধবিমান থেকে সিরিয়ায় আইএসের লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়। এর আগে দেশটির পার্লামেন্ট আইএসবিরোধী যুদ্ধে অংশ নেওয়ার অনুমতি দেয়।

জানা গেছে, সিরিয়ায় সেনা পাঠানো হলে এটিই হবে বিদেশে জার্মানির সবচেয়ে বড় সেনা মোতায়েন। আই আইএসবিরোধী অভিযানে অংশ নেওয়ায় জার্মানির ব্যয় হবে কমপক্ষে ১৪ কোটি ৬০ লাখ মার্কিন ডলার।