আস্থা অর্জনের উদ্যোগ নেওয়ার আহ্বান ব্রিটেনের

Looks like you've blocked notifications!
ইংল্যান্ডের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হুগো সোয়াইর। ছবি : এএফপি

সহিংসতা বন্ধের লক্ষ্যে বাংলাদেশের সব রাজনৈতিক দল, সরকার ও সমাজের অন্যান্য অংশকে আস্থা অর্জনের উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন ব্রিটেনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হুগো সোয়াইর। আজ বৃহস্পতিবার একটি বিবৃতিতে তিনি এ আহ্বান জানান। 

ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, সংকট নিরসনে পদক্ষেপ নিতে এবং একটি অন্তর্ভুক্তি ও অংশগ্রহণমূলক রাজনৈতিক প্রক্রিয়া নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন হুগো সোয়াইর।

বিবৃতিতে হুগো সোয়াইর বলেন, বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধু ব্রিটেন এবং এ কারণে তিনি গত ৬০ দিনের সহিংসতা ও বিশৃঙ্খলা নিয়ে বিশেষভাবে ব্যথিত। বাংলাদেশের মানুষের জীবনযাপন, শিক্ষা ও নিরাপত্তার ওপর এর প্রভাব পড়েছে।

ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘গণতান্ত্রিক বাংলাদেশে এর (সহিংসতা) কোনো স্থান নেই।’

গত ১১ ফেব্রুয়ারি খালেদা জিয়ার সাথে দেখা করেন ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট গিবসন। গুলশানে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে বৈঠক শেষে গিবসন বাংলাদেশের রাজনৈতিক পক্ষগুলোকে তাদের কর্মের পরিণতি সম্পর্কে ভাবার আহ্বান জানান। পাশাপাশি বর্তমান অচলাবস্থা নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা বলেন।

এছাড়া গত ৩ মার্চ সন্ধ্যায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রসহ  বেশ কয়েকটি দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকরা বৈঠক করেন। বৈঠক শেষে তাঁরা দেশের চলমান পরিস্থিতিতে সব ধরনের সহিংসতা বন্ধ করে মানবাধিকার, গণতন্ত্র রক্ষা, উন্নয়ন এবং  স্থিতিশীল ও সুষ্ঠু পরিবেশের জন্য রাজনৈতিক দলগুলোর মধ্যে আস্থা গড়ে তোলার আহ্বান জানান।