টাইমের বর্ষসেরার তালিকায় বাগদাদি, ট্রাম্প

Looks like you've blocked notifications!
ছবি : টাইম

বিশ্বের বিভিন্ন শ্রেণি-পেশার আলোচিতজনকে নিয়ে বর্ষসেরার তালিকা প্রকাশ করে যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ‘টাইম’। চলতি বছর সর্বশেষ করা এ তালিকায় স্থান পেয়েছেন আটজন। এতে রয়েছেন বিশ্বজুড়ে ব্যাপক আলোচিত-সমালোচিত ইসলামিক স্টেটের (আইএস) খলিফা আবু বকর আল বাগদাদি ও যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের  প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। 

টাইম সাময়িকীর বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস-এর খবরে বলা হয়, স্থানীয় সময় সোমবার ‘২০১৫ পারসন অব দ্য ইয়ার’ (২০১৫ সালের সবচেয়ে আলোচিত-সমালোচিত ব্যক্তি)-এর আটজনের তালিকা প্রকাশ করা হয়। 

শুরুতে ওই তালিকায় রাখা হয়েছিল ৫৮ জনকে। তাঁদের মধ্যে ছিলেন তিন ভারতীয়। তাঁরা হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি ও গুগলের ভারতীয় বংশোদ্ভূত প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই।

সর্বশেষ তালিকায় থাকা আটজনের মধ্যে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ ছাড়া মানবাধিকার সংগঠন ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’-এর কর্মীদেরও আটজনের তালিকায় রাখা হয়েছে।