কংগ্রেসে প্রস্তাব উত্থাপন

যুক্তরাষ্ট্রের ‘অতি ঝুঁকিপূর্ণ দেশে’র তালিকায় বাংলাদেশ

Looks like you've blocked notifications!
মার্কিন প্রেসিডেন্ট পদে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী র‍্যান্ড পল। ছবি : এএফপি

যুক্তরাষ্ট্রের কেনটাকি অঙ্গরাজ্যের সিনেটর ও দেশটির প্রেসিডেন্ট পদে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী র‍্যান্ড পল ‘অতি ঝুঁকিপূর্ণ দেশগুলো’-র একটি তালিকা প্রকাশ করেছেন। তালিকাটি তিনি এরই মধ্যে মার্কিন কংগ্রেসে প্রস্তাব আকারে উত্থাপন করেছেন। এতে বাংলাদেশসহ ৩৪টি দেশের নাম উল্লেখ করা হয়েছে।

প্রস্তাবটির শিরোনাম ‘শরণার্থী প্রবেশ আইনের আওতায় জঙ্গিদের আসা বন্ধ করুন।’

র‍্যান্ড পল তাঁর খসড়া আইনে ইংরেজি বর্ণের ক্রম অনুসারে দেশগুলোর নাম উল্লেখ করেছেন। সে হিসেবে দেশগুলো হলো- আফগানিস্তান, আলজেরিয়া, বাহরাইন, বাংলাদেশ, মিসর, ইরিত্রিয়া, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, জর্ডান, কাজাখস্তান, কুয়েত, কিরগিজস্তান, লেবানন, লিবিয়া, মালি, মরক্কো, নাইজেরিয়া, উত্তর কোরিয়া, ওমান, পাকিস্তান, কাতার, রাশিয়া, সৌদি আরব, সোমালিয়া, সুদান, সিরিয়া, তাজিকিস্তান, তিউনিসিয়া, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, উজবেকিস্তান, ইয়েমেন। সবশেষে রয়েছে ফিলিস্তিন (দেশটিকে ফিলিস্তিন ভূখণ্ড হিসেবে উল্লেখ করা হয়েছে)।

শুক্রবার যুক্তরাষ্ট্রভিত্তিক দৈনিক ইউসএ টুডে জানিয়েছে, উল্লিখিত এসব দেশ থেকে দর্শনার্থী, শিক্ষার্থী ও শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার প্রস্তাব করেছেন র‍্যান্ড পল। এসব দেশে ‘তাৎপর্যপূর্ণ জিহাদি কার্যক্রম’ রয়েছে বলে কেনটাকির সিনেটর মন্তব্য করেছেন।

রিপাবলিকান দলের এ নেতা নিজের পদক্ষেপকে ‘নাটকীয়’ বলে উল্লেখ করেছেন। এর কারণ হিসেবে তিনি বলেন, তাঁর প্রস্তাবে যুক্তরাষ্ট্রে শরণার্থীদের প্রবেশ কেবল বন্ধই হবে না, প্রবেশ-বহির্গমন কর্মসূচি সম্পূর্ণরূপে চালু না হওয়া পর্যন্ত ভিসা দেওয়া বন্ধের প্রয়োজন হবে।

র‍্যান্ড বলেন, ‘এ মুহূর্তে এখানে (যুক্তরাষ্ট্র) কে আছে এবং যারা এরই মধ্যে এখানে প্রবেশ করেছে এবং মেয়াদ পেরিয়ে গেলেও অবস্থান করছে তাদের সম্পর্কে আমরা কী করছি তা ঠিক না হওয়া পর্যন্ত উল্লিখিত পদক্ষেপ নিতে হবে।’

র‍্যান্ড পলের প্রস্তাবিত আইনে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট কয়েকটি বিষয়ে ছাড়পত্র না দেওয়া পর্যন্ত ভিসা বন্ধ থাকবে। বিষয়গুলোর মধ্যে রয়েছে ‘অতি-ঝুঁকির দেশগুলো’র অভিবাসীদের যারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে তাদের আঙুলের ছাপ ও পরীক্ষা-নিরীক্ষা করা; ভবিষ্যৎ আবেদনকারীদের জন্য উন্নত নিরাপত্তা পদক্ষেপ কার্যকর করা; প্রবেশ-বহির্গমন কর্মসূচি শত ভাগ সম্পূর্ণ হওয়া এবং যারা মেয়াদ পেরিয়ে গেলেও থাকছে তাদের নজরদারির মধ্যে নেওয়া।

যুক্তরাষ্ট্রে বস্টন ম্যারাথনে বোমা হামলার দিকে ইঙ্গিত করে র‍্যান্ড পল বলেন, ‘যখন এ ধরনের কিছু ঘটে, তখন ঘুম ভাঙার একটি আহ্বান থাকা উচিত। ঘুম ভাঙার আহ্বানটা হলো- যারা প্রবেশ করে হামলা চালাবে চলুন তাদের হাত থেকে দেশ রক্ষা করি।’

প্রেসিডেন্ট পদে মনোনয়নপ্রত্যাশী বলেন, ‘আমার মনে হয়, কাউকে শরণার্থী বলার মানে এই নয় যে তিনি স্রেফ নিরীহ ব্যক্তি, হুমকি নন।’

এর আগে রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প তাঁর দেশে প্রবেশে মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান। যদিও তাঁর বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কার্যালয় হোয়াইট হাউস।