দাবানলে অস্ট্রেলিয়ার ১২ বাড়ি ভস্মীভূত

Looks like you've blocked notifications!
মেলবোর্নের কাছের বনাঞ্চলে দাবানল ছড়িয়ে পড়ায় ১২টি বাড়ি পুড়ে গেছে। ছবি : বিবিসি

অস্ট্রেলিয়ার মেলবোর্নের কাছের বনাঞ্চলে দাবানল ছড়িয়ে পড়েছে। এতে ১২টি বাড়ি ভস্মীভূত হয়েছে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। বড়দিন উৎসবের মাত্র একদিন আগে এই দাবানলের ঘটনা ঘটল। 

বিবিসি জানিয়েছে, আজ সোমবার তৃতীয় দিনের মতো স্কটসবার্ন শহরের পশ্চিম অংশের বনাঞ্চলে দাবানল দেখা গেছে। আর এটি নিয়ন্ত্রণে এখনো কাজ করছেন অগ্নিনির্বাপণ বিভাগের কর্মীরা। 

অস্ট্রেলিয়ার অগ্নিনির্বাপণ বিভাগ জানিয়েছে, বড়দিন ও পরবর্তী দিনগুলোতেও আবহাওয়া উষ্ণ ও প্রচণ্ড বায়ুপ্রবাহ থাকতে পারে। এ কারণে অগ্নিকাণ্ডের আশঙ্কা আছে। জানা গেছে, আগুনের প্রচণ্ড উত্তাপ ও ঝড়ো বাতাসের কারণে কাজ করতে সমস্যায় পড়ছেন অগ্নিনির্বাপণ কর্মীরা। 

মেলবোর্নের অগ্নিনির্বাপণ বিভাগের কর্মকর্তা ক্রেগ ল্যাপসলে বলেন, আগুন নেভাতে গিয়ে এক কর্মী আহত হয়েছেন। তবে সৌভাগ্যই বলতে হবে, এখনো কোনো অভিবাসী হতাহত হয়নি। আর রোববার কিছুটা বৃষ্টি হওয়ায় ও ঠান্ডা আবহাওয়ার কারণে দাবানল বেশি ছড়িয়ে পড়তে পারেনি। 

ক্রেগ ল্যাপসলে বলেন, বড়দিন ও এর পরের দিনগুলোর ব্যাপারে অগ্নিনির্বাপণ বিভাগ জোর প্রস্তুতি নিচ্ছে।

স্কটসবার্নের বাসিন্দা ব্রুস রে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমকে বলেন, আগুন ছড়িয়ে পড়লে তাঁরা গুরুত্বপূর্ণ জিনিসপত্র নিয়ে দ্রুত বেরিয়ে পড়েন। মানুষের সচেতনতা ও অগ্নিনির্বাপণ বিভাগের জোর তৎপরতার কারণে কোনো প্রাণহানি হয়নি।