চালু হলো শরিয়াভিত্তিক বিমান!

Looks like you've blocked notifications!
এভাবেই ইসলামী রীতি-অনুযায়ী পোশাক পরে শতভাগ হালাল খাবার পরিবেশন করবেন রায়ানি এয়ারের কেবিন ক্রুরা। ছবি : ইপিএ

প্রথমবারের মতো ইসলামী নিয়ম অনুযায়ী পরিচালিত বিমান চালু হয়েছে মালয়েশিয়ায়। বিমানে যেসব খাবার পরিবেশন করা হয়েছে, তার সবই শতভাগ হালাল। বিমানটি শরিয়া আইনে পরিচালিত এবং যে কোনো ধরনের মদ পান কঠোরভাবে নিষিদ্ধ।

রায়ানি এয়ার নামে এই বিমানটি সোমবার কুয়ালালামপুর থেকে লংকাওয়ি দ্বীপের উদ্দেশে ছেড়ে যায়।

যেসব মুসলিম কেবিন ক্রু যাত্রীদের সেবায় নিয়োজিত রয়েছেন, তাঁরা পরেন ইসলামের বিধান অনুযায়ী পোশাক। এ ছাড়া অমুসলিম কেবিন ক্রুদেরও শালীন পোশাক পরতে হয়।

বিমানটি উড্ডয়নের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করা হয়।

ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, রায়ানি এয়ারের ব্যবস্থাপনা পরিচালক জাফর জামহারি জানিয়েছেন, প্রথমবারের মতো তাঁরা মালয়েশিয়ায় পুরোপুরি ইসলামী শরিয়াভিত্তিক এবং ইসলামী নিয়মনীতি অনুযায়ী বিমান চালু করেছেন। আর এ জন্য তাঁরা গর্বিত। ভবিষ্যতে তাঁদের শরিয়াভিত্তিক সেবার মান আরো উন্নত করা হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

ইসলামী নিয়ম অনুযায়ী শূকরের মাংস বা এ থেকে উৎপন্ন যে কোনো ধরনের খাবার, অ্যালকোহল বা মদ, হালাল উপায়ে জবাই না করা পশুর মাংস খাওয়া বা গ্রহণ করা হারাম। অর্থাৎ এগুলো খাওয়ার অনুমতি দেয় না ইসলাম।

দি ইনডিপেনডেন্ট বলছে, দীর্ঘদিন ধরেই মালয়েশিয়া আধুনিক ইসলাম চর্চা করে আসছে। তবে সাম্প্রতিক সময়ে সেখানে রক্ষণশীল মনোভাব বাড়ছে। কিছুদিন আগেই একটি প্রতিষ্ঠান মালয়েশিয়ায় হালাল বোতলজাত পানি বিক্রি শুরু করেছে। এমনকি কুয়ালালামপুরে একটি হালাল কনভেনশন সেন্টারও তৈরি করা হয়েছে।