বিশ্বের সেরা শহর টরন্টো

Looks like you've blocked notifications!
বিশ্বের সেরা শহর টরেন্টো। ফাইল ছবি

নিরাপত্তা, জীবনযাত্রার ব্যয় ও বসবাসযোগ্যতা বিবেচনায় বিশ্বের সেরা শহর টরন্টো। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের করা এক জরিপে কানাডার অর্থনৈতিক ক্ষমতাধর শহরটি সেরার স্থান পেয়েছে। ৩৬টি শহরের ওপর এই জরিপ করা হয়েছে।

নিরাপত্তা বা বসবাসযোগ্যতা—কোনো দিকেই টরন্টো আলাদাভাবে এক নম্বর অবস্থান নিতে পারেনি। নিরাপত্তা সূচকে টরন্টোর অবস্থান আট নম্বরে, বসবাসযোগ্যতায় চার নম্বরে আর জীবনযাত্রার ব্যয়ের সূচকে শহরটি শীর্ষ দশের মধ্যেও স্থান করে নিতে পারেনি। তবু সব দিক বিবেচনায় শহরটি বসবাসের জন্য এ বছরে বিশ্বের সেরা শহরের খেতাব জিতে নিয়েছে।

ব্রিটেনের পত্রিকা দি ইনডিপেনডেন্ট জানায়, টোকিও বিশ্বের সেরা নিরাপদ শহর হিসেবে নির্বাচিত হয়েছে। বিশ্বের বড় শহরগুলোর মধ্যে অন্যতম এই শহরটিতে তিন কোটি মানুষ বসবাস করে। এ শহরে সহিংসতার ঘটনা খুব কম ঘটে। প্রযুক্তিগত নিরাপত্তার দিকে টোকিও বিশ্বের এক নম্বর নিরাপদ শহর হিসেবে স্থান পেয়েছে। ব্যক্তিগত নিরাপত্তার দিকে এটি তৃতীয় নম্বরে রয়েছে। জাপানে খুন ও মাদক-সহিংস ঘটনার হার সর্বনিম্ন।

বিশ্বের তৃতীয় নিরাপদ শহরের অবস্থান পেয়েছে জাপানের আরেক শহর ওসাকা। সিঙ্গাপুর ও ওসাকা ব্যক্তিগত নিরাপত্তার দিকে দুই নম্বরে রয়েছে। পাঁচটি দিক থেকে নিরাপত্তা সূচকের বিচার করা হয়েছে ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য নিরাপত্তা, অবকাঠামোগত নিরাপত্তা ও ব্যক্তিগত নিরাপত্তা। জরিপে দেখা গেছে, বসবাসের জন্য মানুষ প্রথমে নিরাপত্তার দিকটিই প্রথমে দেখেছেন। অনেকেই সংস্কৃতির ওপর গুরুত্ব দিয়েছেন।

এ জরিপে জীবনযাত্রার ব্যয় সূচকে লন্ডন আরো খারাপ করেছে। তবে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল আগের অবস্থান থেকে এগিয়ে এসেছে। হংকং খাদ্য নিরাপত্তায় এক নম্বরে এবং বসবাসযোগ্যতার দিক দিয়ে অস্ট্রেলিয়ার মেলবোর্ন তালিকার এক নম্বরে অবস্থান নিয়েছে।