ইরাকের প্রধানমন্ত্রী বললেন

আইএসকে পুরোপুরি উৎখাত করা হবে

Looks like you've blocked notifications!
ইরাকের রামাদি শহর পুনর্দখলের কথা দেশবাসীকে জানাচ্ছেন প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। ছবি : এএফপি

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) ইরাক থেকে পুরোপুরি উৎখাত করা হবে বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি।

ইরাকের সরকারি বাহিনী আইএসের কাছ থেকে দেশটির রামাদি শহর পুনর্দখলের পর টেলিভিশনে দেওয়া এক ভাষণে এ কথা জানিয়েছেন আবাদি।

বিবিসির খবরে বলা হয়, ভাষণে ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুলও আইএসের কাছ থেকে দখলমুক্ত করার আশা ব্যক্ত করেন ইরাকের প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘২০১৬ হবে বড় এবং চূড়ান্ত বিজয়ের বছর। এ বছরই ইরাক থেকে আইএসকে বিতাড়িত করা হবে। আমরা শিগগিরই মসুল দখলমুক্ত করতে আসছি এবং এটাই হবে আইএসের বিরুদ্ধে মারাত্মক ও চূড়ান্ত আঘাত।’

রামাদি পুনর্দখলকে স্বাগত জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। এর মধ্য দিয়ে আইএসের বড় ধরনের পরাজয় ঘটল বলে মনে করছেন তিনি। ‘অসাধারণ সাহস ও নৈপুণ্য প্রদর্শনের জন্য’ ইরাকের সেনাবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

চলতি বছরের মে মাসে ইরাকি সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধ করে সুন্নি মুসলমান অধ্যুষিত আনবার প্রদেশের রাজধানী রামাদি দখল করে আইএস সদস্যরা। গত কয়েক সপ্তাহের টানা যুদ্ধের পর অবশেষে শহরটির দখল আবারো ফিরে পেল ইরাক সরকার। রামাদির বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এখন লুকিয়ে থাকা আইএস সদস্যদের খুঁজছে সেনাবাহিনী।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত ছবিতে দেখা যায়, রামাদি শহরের প্রাণকেন্দ্রের সরকারি ভবনগুলোতে ইরাকের পতাকা উড়ছে। এ ছাড়া আকাশে ফাঁকা গুলি ছুড়ে ইরাকি সেনাদের বিজয় উল্লাস করতেও দেখা গেছে।

অবশ্য এই যুদ্ধে হতাহতের কোনো সংখ্যা এখনো প্রকাশ করেনি কর্তৃপক্ষ।