ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল সৌদি আরব

Looks like you've blocked notifications!
শিয়া মুসলিমদের নেতা শেখ নিমর আল-নিমরের শিরশ্ছেদের প্রতিবাদে তাঁর ছবি নিয়ে বিক্ষোভ করছেন এক ইরানি ব্যক্তি। ছবি : এএফপি

ইরানের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব। শিয়া মুসলিমদের নেতা শেখ নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার পর দুই দেশের মধ্যে উত্তেজিত পরিস্থিতির জের ধরেই এ সম্পর্ক ছিন্নের ঘটনা ঘটল।

তেহরানে অবস্থিত সৌদি আরবের দূতাবাসে বিক্ষোভকারীদের হামলা ও ভাঙচুরের পর সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর সম্পর্কছিন্নের এ ঘোষণা দেন। তিনি জানান, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সৌদি আরবে অবস্থান করা ইরানের সব কূটনীতিককে নিজের দেশে ফিরে যেতে হবে। সে সঙ্গে ইরান থেকেও নিজেদের কূটনীতিক ও কর্মীদের ফিরিয়ে আনা হবে।

বিবিসি জানায়, সন্ত্রাসবাদের সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে গত শনিবার শেখ নিমর আল-নিমরসহ ৪৭ জনের শিরশ্চ্ছেদ কার্যকর করে সৌদি আরব। ইরান বিভিন্ন ধরনের অস্ত্র তৈরি করে এবং সন্ত্রাসী পাঠিয়ে সৌদি আরবের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলছে বলে অভিযোগ করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

শিয়া নেতা নিমর আল-নিমরের মৃত্যুদণ্ডাদেশ কার্যকরের জেরে গতকাল রোববার ইরানে সৌদি দূতাবাসে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। দূতাবাসের সামনে বিক্ষোভ করার একপর্যায়ে নিরাপত্তা বেষ্টনী ভেঙে ভেতরে ঢুকে পড়ে তারা। এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়।

গত শনিবার সৌদি আরব ৪৭ বন্দির মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করেছে, যার মধ্যে ছিলেন ২০১১ সালে সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশে সরকারবিরোধী আন্দোলনের শিয়া নেতা নিমর আল-নিমর। প্রভাবশালী এই শিয়া নেতার মৃত্যুদণ্ডাদেশ কার্যকরের পর পরই আরব বিশ্বের অনেক দেশসহ বিভিন্ন মানবাধিকার সংগঠন সৌদি আরবের এই দণ্ডাদেশ কার্যকরের নিন্দা জানায়।

এদিকে, শেখ নিমর আল-নিমরের মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি। গত রোববার ভোরে তেহরানে সৌদি দূতাবাসে বিক্ষোভকারীদের হামলার পর খামেনি বলেন, ‘সৌদি আরবের ওপর আল্লাহর গজব’ পড়বে।