ইরাকের দুটি মসজিদে বোমা হামলা, মুয়াজ্জিন নিহত

Looks like you've blocked notifications!
বোমা হামলার পর মসজিদ পরিদর্শনে আসেন নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা। ছবি : রয়টার্স

ইরাকের মধ্যাঞ্চলে দুটি মসজিদে বোমা হামলা চালানো হয়েছে। স্থানীয় সময় সোমবার সকালে হিল্লা ও সিনজারে এলাকার মসজিদে এই বোমা হামলা চালানো হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ইরাকের রাজধানী বাগদাদের দক্ষিণে সামরিক পোশাক পরে একদল লোক হিল্লা অঞ্চলের একটি মসজিদে বোমা হামলা চালায়। প্রায় একই সময় হিল্লার পাশে সিনজারে আল-ফাতেহ মসজিদে বোমার বিস্ফোরণ ঘটায় সন্ত্রাসীরা। এসব হামলায় মসজিদ দুটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া মসজিদগুলোর আশপাশের প্রায় ১০টি বাড়িও এতে ক্ষতিগ্রস্ত হয়।

স্থানীয় সংবাদমাধ্যম, পুলিশ ও চিকিৎসাকর্মীদের বরাতে রয়টার্স জানায়, এ হামলায় এক মুয়াজ্জিনসহ অন্তত তিনজন সাধারণ নাগরিক মারা গেছেন। সিনজারে এলাকার ইস্কান্দারিয়ায় মসজিদের লাগোয়া বাড়ির কাছে ওই মুয়াজ্জিনকে গুলি করে হত্যা করা হয়। স্থানীয় কাউন্সিলরের বরাতে রয়টার্স ওই মুয়াজ্জিনের নাম মোহাম্মদ আবদুল্লাহ জাব্বুরি বলে জানিয়েছে।

এই হামলার দায় এখনো স্বীকার করেনি কেউই। তবে ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি বলেছেন, ইসলামিক স্টেট (আইএস) বা তাদের মতো কোনো শয়তানের দল এই হামলা চালিয়েছে। হামলাকারীদের কঠোর জবাব দিতে নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দিয়েছেন তিনি।

তবে গত শনিবার সৌদি আরব দেশটির প্রধান শিয়া নেতা নিমর আল-নিমরসহ ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করার পর মধ্যপ্রাচ্যের সম্প্রদায়গত বিরোধ মাথাচাড়া দেওয়ার জেরে এই হামলা হয়েছে বলে আশঙ্কা করেছে রয়টার্স।