দাবানলে অস্ট্রেলিয়ায় দুজন নিহত, একজন নিখোঁজ

Looks like you've blocked notifications!
দাবানলে অস্ট্রেলিয়ার দুজন বৃদ্ধ নিহত হয়েছেন এবং একজন এখনো নিখোঁজ। ছবি : বিবিসি

অস্ট্রেলিয়ার দাবানলে সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত দুজন নিহত হয়েছেন। এখনো নিখোঁজ আছেন একজন। এ ছাড়া আহত হয়েছেন অনেকে। অস্ট্রেলিয়ার কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

পশ্চিম অস্ট্রেলিয়ার রাজধানী পার্থের পুলিশ জানিয়েছে, ইয়ারলুপ শহরের কাছে একটি পুড়ে যাওয়া বাড়ি থেকে দুজন বৃদ্ধের মরদেহ উদ্ধার করা হয়। দুজনই ৭০ বছর বয়স্ক বলে ধারণা করা হয়। অপর একজন স্থানীয় অধিবাসী এখনো নিখোঁজ আছেন।

বিবিসি জানিয়েছে, গতকাল শনিবার পর্যন্ত ইয়ারলুপ শহরে জরুরি অবস্থা জারি ছিল। অস্ট্রেলিয়ার জরুরি সেবা বিভাগ জানিয়েছে, হার্ভে, কুকার্নআপ এবং ওকালুপ শহর এখনো হুমকির মুখে। যে কোনো মুহূর্তে এসব শহরেও দাবানল ছড়িয়ে পড়তে পারে।

পশ্চিম অস্ট্রেলিয়ার মন্ত্রী কলিন বার্নেট বলেন, দাবানলের মূল স্থানগুলোকে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হিসেবে দেখা হবে। তাই, জরুরি তহবিল থেকেই প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে।

বিবিসি জানিয়েছে, দাবানলের স্থানগুলো থেকে আগেই গবাদি পশু, এলাকাবাসী ও পর্যটকদের সরিয়ে নেওয়া হয়।

অস্ট্রেলিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, দাবনালে ৬৭ হাজার হেক্টর এলাকার বনাঞ্চল পুড়ে গেছে। এ ছাড়া পুড়ে ছাই হয়েছে ১৩০টি বেশি বাড়িঘর। জানা গেছে, বুধবার বাতাসের কারণে ৬০ কিলোমিটার বেগে আগুন চারদিকে ছড়িয়ে পড়ে। এই আগুনের উচ্চতা ছিল গড়ে ৫০ মিটার। তবে পরবর্তী সময়ে বাতাস থেমে গেলেও আগুন ছড়িয়ে যাওয়া বন্ধ হয়নি। আগুনে ক্ষতিগ্রস্ত এলাকায় জরুরি সেব অব্যাহত আছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার থেকে দাবানল নেভানোর কাজে ব্যস্ত থাকা স্থানীয় অগ্নিনির্বাপণ কর্মীরা ক্লান্ত হয়ে পড়ায় তাঁদের স্থান নিয়েছেন নিউ সাউথ ওয়েলস রাজ্যের কর্মীরা।