চীনের নৌসেনারা কেন মরুভূমিতে প্রশিক্ষণ নিচ্ছেন?

Looks like you've blocked notifications!
চীনের সায়ত্বশাসিত জিনজিয়াংয়ের পশ্চিমাঞ্চলীয় মরুভূমিতে নৌসেনারা প্রশিক্ষণ নিচ্ছেন। ছবি : রয়টার্স

চীনে সন্ত্রাসীবিরোধী নতুন আইন পাস হওয়ার কয়েকদিন পর দেশটির সেনাবাহিনীকে প্রথমবারের মতো বিদেশি বাহিনীর সঙ্গে সন্ত্রাসবিরোধী অভিযানে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। আর অনুমতি পেয়েই সমুদ্র থেকে দুই হাজার কিলোমিটার দূরে স্বায়ত্বশাসিত জিনজিয়াংয়ের পশ্চিমাঞ্চলীয় মরুভূমিতে নৌসেনারা প্রশিক্ষণ নিচ্ছেন। সমুদ্র ছেড়ে মরুভূমিতে কেন নৌসেনারা প্রশিক্ষণ নিচ্ছেন? এটিই এখন প্রশ্ন।

বিশেষজ্ঞরা বলেছেন, ধারাবাহিকভাবে এই মহড়া ইঙ্গিত দিচ্ছে যে, ঐতিহ্যগতভাবে জল ও স্থলভূমিতে অভিযান চালানোয় প্রশিক্ষিত এই নৌবাহিনীকে চীনের মূল ভূখণ্ড থেকে দূরবর্তী ভূমিতে একটি অভিজাত বাহিনী হিসেবে মোতায়েন করা হতে পারে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, গত নভেম্বরে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের হাতে একজন চীনা জিম্মি হত্যা এবং মালির হোটেলে হামলাকারী আইএস জঙ্গিদের হামলায় তিন কর্মকর্তার নিহত হওয়ার ঘটনার পর চীন ওই সন্ত্রাসবিরোধী নতুন আইন করেছে। সারা বিশ্বে বাণিজ্যিক ও কূটনৈতিক স্থাপনার নিরাপত্তায় গত মাসের শেষের দিকে চীন নতুন এই আইনটি পাস করে।

নৌবাহিনী দক্ষিণ সাগর নৌবহরের উপপ্রধান লি জিয়াওয়ান বলেছেন, শীতকালীন এই প্রশিক্ষণ অজানা অঞ্চলে দূরপাল্লার হামলা চালাতে নৌসেনাদের সক্ষমতা আরো উন্নত করবে। এই মাসের শুরুতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মহড়ার সময় নৌসেনারা  চীনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গোয়াংডং প্রদেশ থেকে বিমান, ট্রাক ও রেলযোগে পাঁচ হাজার ৯০০ কিলোমিটার পথ ভ্রমণ করেছেন। অভিযান পরিচালনার সময় নৌবাহিনী আগে কখনো এত দীর্ঘতম পথ পাড়ি দেয়নি।