বোমা নিষ্ক্রিয় করতে গিয়ে বিস্ফোরণ, নিহত ৯

Looks like you've blocked notifications!
মিসরের কায়রোর একটি ভবনে বোমা বিস্ফোরণের পরের দৃশ্য। ছবি : ডেইলি মেইল

মিসরের রাজধানী কায়রোতে বোমা বিস্ফোরণে ছয় পুলিশ কর্মকর্তাসহ নয়জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরো অন্তত ১০ জন। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার রাতে আল-হারাম জেলার গিজা এলাকায় এ ঘটনা ঘটে।

দেশটির পুলিশ সদস্যদের বরাত দিয়ে ডেইলি মেইল জানিয়েছে, গিজা এলাকার একটি অ্যাপার্টমেন্টে পুলিশের অভিযানে বোমা নিষ্ক্রিয় করার সময় এ বিস্ফোরণের ঘটনা ঘটে।

ফেসবুকে দেওয়া এক বিবৃতিতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গিজা এলাকার একটি অ্যাপার্টমেন্টে মুসলিম ব্রাদারহুডের সদস্যরা ভারী বোমা হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে—এমন খবর পেয়ে সেখানে অভিযানে যায় পুলিশ। ঘটনাস্থল থেকে বিপুল পরিমাণ বোমা জব্দ করে পুলিশ। সেখানে পুলিশের বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা একটি বোমা নিষ্ক্রিয় করার চেষ্টার সময়ই এটির বিস্ফোরণ ঘটে। এতে ঘটনাস্থলেই ছয় পুলিশ সদস্যসহ নয়জন নিহত হন।

২০১৩ সালে সেনাবাহিনীর সহায়তায় প্রেসিডেন্ট মুরসি ক্ষমতায় আসার পর থেকেই ইসলামপন্থী সন্ত্রাসীরা তাঁর সরকারের বিরুদ্ধে নানা হামলা চালিয়ে আসছে। আল-হারাম প্রদেশেও বহু হামলা ও বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে।

আগামী সোমবার ২০১১ সালে স্বৈরাচারী হোসনি মোবারক সরকারের পতনের বার্ষিকীর মাত্র কয়েক দিন আগেই এ হতাহতের ঘটনা ঘটল। এ দিনটি উপলক্ষে সড়কে প্রতিবাদ ঠেকাতে নানা সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে কায়রোর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সব মিলিয়ে প্রায় পাঁচ হাজার বাড়ি তল্লাশি করা হয়েছে। তবে এতসব নিরাপত্তার মধ্যেও আল-হারাম জেলায় এই বিস্ফোরণের ঘটনা ঘটল।