দক্ষিণ মেরুতেই সলিলসমাধি অভিযাত্রিক হেনরি অরসলির

Looks like you've blocked notifications!
লক্ষ্য থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে এসেই থেমে গেল ব্রিটিশ অভিযাত্রিক ও সাবেক সেনা কর্মকর্তা হেনরি অরসলির যাত্রা। ছবি : ইনডিপেনডেন্ট

একাকী দক্ষিণ মেরু (অ্যান্টার্কটিক) পাড়ি দিয়ে রেকর্ড গড়তে চেয়েছিলেন ব্রিটিশ অভিযাত্রিক ও সাবেক সেনা কর্মকর্তা হেনরি অরসলি (৫৫)। ৯১৩ মাইল পাড়ি দিয়ে, লক্ষ্য থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে এসেই থেমে গেল তাঁর যাত্রা। ব্রিটিশ সংবাদমাধ্যমের কাছে হেনরি অরসলির মৃত্যুর খবর নিশ্চিত করেছে তাঁর পরিবার।

ইনডিপেনডেন্ট জানিয়েছে, একাকী দক্ষিণ মেরু পাড়ি দিয়ে রেকর্ড গড়ার লক্ষ্যে টানা ৭১ দিন দক্ষিণ মেরুতে চলেছেন হেনরি অরসলি। এই সময়ে তিনি ৯১৩ মাইল পাড়ি দিয়েছেন। তখন লক্ষ্য ছিল মাত্র ৩০ কিলোমিটার দূরে। তবে ওই অবস্থান থেকে হেলিকপ্টারে করে হেনরি অরসলিকে হাসপাতালে নেওয়া হয়। তীব্র পানিস্বল্পতায় ভুগছিলেন তিনি। একই সঙ্গে তিনি ছিলেন প্রচণ্ড ক্লান্ত।

অরসলির স্ত্রী জোয়ানা এক বিবৃতিতে বলেন, শরীরের অনেক অংশ কাজ না করায় তাঁর মৃত্যু হয়েছে। চিলির পুনতা অ্যারেনাসের ম্যাগালানেস হাসপাতালের চিকিৎসকরা তাঁকে বাঁচিয়ে রাখার সর্বোচ্চ চেষ্টা করেছেন।

জানা গেছে, দক্ষিণ মেরু একাকী পাড়ি দেওয়ার পেছনে মহৎ লক্ষ্য ছিল অরসলির। সামরিক বাহিনীর আহত সদস্যদের জন্য তহবিল সংগ্রহের কাজ করছিলেন এর মাধ্যমে। জোয়ানা জানিয়েছেন, সর্বমোট এক লাখ পাউন্ডের তহবিল সংগ্রহ হয়েছে। ওই তহবিল সংগ্রহের বিষয়টি তদারকি করেছে ‘র‍য়্যাল ফাউন্ডেশন অব ডিউক অ্যান্ড ডাচেস অব কেমব্রিজ’। একই সঙ্গে এই আয়োজনে যুক্ত ছিলেন প্রিন্স হ্যারি।