তীব্র শীতে তাইওয়ানে ৮৫ জনের মৃত্যু

Looks like you've blocked notifications!
তুষারে ঢেকে গেছে তাইওয়ানের বিস্তীর্ণ এলাকা। ছবি : রয়টার্স

তীব্র শীতে তাইওয়ানে ৮৫ জনের মৃত্যু হয়েছে। দেশটির আবহাওয়া কার্যালয়ের বরাত দিয়ে রয়টার্স জানায়, তাইওয়ানের দক্ষিণাঞ্চলে আচমকা শীত আঘাত হেনেছে।

গত তিনদিনে ওয়েশানি অঞ্চলের তাপমাত্রা ছিল হিমাঙ্কের ৪ ডিগ্রি নিচে। দমকা শীত আর তুষারপাতে একই সঙ্গে কাঁপছে হংকং, দক্ষিণ চীন ও জাপান।

গত রোববার তাইওয়ানে হিমাঙ্কের ৬ ডিগ্রি সেন্টিগ্রেড নিচে সবচেয়ে নিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আবহাওয়া কার্যালয় জানিয়েছে, গত ৪৪ বছরের মধ্যে এটিই দেশটির সর্বনিম্ন তাপমাত্রা।

অস্বাভাবিক এ শীত মোকাবেলার প্রস্তুতি না থাকায় বিপর্যস্ত হয়ে পড়েছে এ অঞ্চলের সাধারণ মানুষের জীবন। তাইওয়ানে এ পর্যন্ত মারা গেছে কমপক্ষে ৮৫ জন। অন্যদিকে দক্ষিণ কোরিয়ায় আটকা পড়েছেন ৬০ হাজার পর্যটক।

এদিকে তাইওয়ানের গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, অত্যধিক ঠান্ডায় হাইপোথারমিয়া ও হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বেশির ভাগ মানুষ এবং তাদের অধিকাংশই বৃদ্ধ।

রয়টার্স আরো জানায়, ঘন তুষারপাতের কারণে দক্ষিণ কোরিয়ার পর্যটন দ্বীপ জেজুর উদ্দেশে বিমানের সব উড়ান বাতিল করা হয়েছে।

রাজধানী তাইপের এক কর্মকর্তা জানিয়েছেন, এখন যে তাপমাত্রা চলছে, তা স্বাভাবিক নয়। এ ছাড়া হঠাৎ করেই এই তীব্র শীত মানুষের শরীর ঠিকমতো গ্রহণ করতে পারছে না। ফলে অনেকেই আক্রান্ত হচ্ছেন হৃদরোগে। এ ছাড়া শ্বাসকষ্টে ভুগছেন অনেকেই।