টিটিপি-এলআই এক হয়ে ‘পাকিস্তানের মুজাহিদীন’

Looks like you've blocked notifications!
টিটিপির মুখপাত্র এহসানুল্লাহ এহসান এক বিবৃতিতে দলটির পুনর্গঠনের ঘোষণা দেন। ছবি: এএফপি

পাকিস্তানে নিষিদ্ধ-ঘোষিত সশস্ত্র সংগঠন তেহরিক ই তালেবান পাকিস্তানের (টিটিপি) সাথে যুক্ত হয়েছে দেশটির আরেক উগ্রপন্থী সংগঠন লস্কর-ই-ইসলাম (এলআই)। টিটিপির ও পাকিস্তান জামায়াত আহরারের মুখপাত্র এহসানুল্লাহ এহসান গত বৃহস্পতিবার এক বিবৃতিতে এই সিদ্ধান্ত জানিয়ে নতুন এই দলটিকে ‘পাকিস্তান মুজাহিদীন’ বলে উল্লেখ করেছেন। 

টিটিপির পুনর্গঠন পরিকল্পনা অনুযায়ী সমমনা আরেকটি সংগঠন এলআইকে দলভুক্ত করা হলো বলে পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের প্রকাশিত সংবাদে উল্লেখ করা হয়েছে। টিটিপি নেতা মোল্লা ফাইজুল্লাহ, ওমর খালিদ ও এলআই নেতা মঙ্গল বাগ এক বৈঠকে এই একীভূত হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

এহসানুল্লাহ এহসান এক বিবৃতিতে জানিয়েছেন, টিটিপিতে এখন থেকে তাঁদের নিজেদের সংগঠনের সদস্য ছাড়াও এলআইয়ের সদস্যরা থাকবেন। একীভূত সংগঠনটির প্রধানের নাম শিগগিরই জানানো হবে বলে জানান তিনি।

গত কয়েকদিনে দুটি দলের সামরিক ঘাঁটি হিসেবে পরিচিত উত্তর ওয়াজিরিস্তান ও খাইবার এলাকায় সামরিক অভিযান চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। সেই পরিপ্রেক্ষিতে সংগঠন দুটির এই একত্রীকরণের সিদ্ধান্ত বলে ধারণা বিশ্লেষকদের। 

২০১৩ সালে টিটিপির প্রধান হাকিমুল্লাহ মেহসুদ মার্কিন ড্রোন হামলায় নিহত হওয়ার পর খান মোল্লা ফাইজুল্লাহ সংগঠনটির নতুন প্রধান নির্বাচিত হন। গত বছর পাকিস্তান সরকারের সঙ্গে শান্তি আলোচনা প্রশ্নে ভেঙে যায় টিটিপি। ওই সময় সাইদ সাজনা ওরফে খালিদের নেতৃত্বে নতুন দল পাকিস্তান জামায়াত আহরার গঠিত হয়। সেই থেকে দলটির দুই অংশ ওমর খালিদ ও মোল্লা ফাইজুল্লাহর নেতৃত্বে চলছিল।