জাপানে ‘ভূত’ দেখছেন ট্যাক্সিচালকরা!

Looks like you've blocked notifications!

জাপানে ঘটে যাওয়া ভয়াবহ সুনামি ও ভূমিকম্পের প্রায় পাঁচ বছর হতে চলল। ১৫ হাজার ৮৯৩ জন মানুষ মারা যাওয়ার ক্ষতটা অনেক গভীর। দুঃসহ সেই স্মৃতি কাটিয়ে উঠে স্বাভাবিক জীবনে ফিরেছেন জাপানিরা। তবে সেই নিহত মানুষদের আত্মা বা ভূত নাকি এবার দেখা দিতে শুরু করেছে দেশটিতে।

আশ্চর্য শোনালেও জাপানের বেশ কয়েকজন ট্যাক্সি ড্রাইভার এই ভূত দেখার কথা জানিয়েছেন।

স্পিরিটস সায়েন্স ডটনেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, সুনামি ও ভূমিকম্পে নিহত মানুষদের আত্মা বা ভূতের সঙ্গে দেখা হয়েছে বলে অন্তত সাতজন ট্যাক্সিচালক দাবি করেছেন। তাঁদের দাবি, কথা বলার পর বা গাড়িতে ওঠার পর বেশ কয়েকজন যাত্রী অদৃশ্য হয়ে গেছেন। আর এই অদৃশ্য হওয়ার প্রক্রিয়াও বেশ অদ্ভুত ছিল। ওই চালকদের  বিশ্বাস এরা সবাই ছিল ভূত!

একজন চালক জানান, কোট পরা এক নারী যাত্রী তাঁর ট্যাক্সিতে উঠে মিনামিহামায় নিয়ে যেতে বলেন। কিন্তু ওই জায়গাটি প্রায় জনমানবশূন্য জানিয়ে চালক ওই নারীকে বলেন যে, তিনি কি নিশ্চিত যে সেখানেই যেতে চান? জবাবে ওই নারী যাত্রী বলেন, ‘আমি কি মারা গেছি?’

এই উত্তরের পর যাত্রীর দিকে ফিরে চালক দেখতে পান যে, ওই আসনে কেউ বসে নেই।

আরেকজন চালক জানিয়েছেন, এক তরুণ এসে হিয়োরিইয়ামা পাহাড়ের দিকে যাওয়ার কথা বলে তাঁর ট্যাক্সিতে ওঠেন। সেখানে পৌঁছানোর পর যাত্রীর আসনের দিকে ফিরতেই ওই চালক দেখতে পান যে সেখানে কেউ নেই।

প্রায় ১০০ চালকের সঙ্গে কথা বলে এসব তথ্য পেয়েছেন তোহুকু গাকুইন বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্বের শিক্ষার্থী ইয়োকা কুদো। ২০১১ সালের সুনামি ও ভূমিকম্পের পর থেকে কোনো অস্বাভাবিক ঘটনা দেখেছেন কি না তা তিনি এই চালকদের কাছে জানতে চান। সে সময়ই এসব তথ্য উঠে আসে।

স্পিরিটস সায়েন্সের ওই প্রতিবেদনে বলা হয়, মৃত্যুর বিষয়ে পরস্পরবিরোধী মনোভাবের জন্য জাপানিরা বেশ পরিচিত। প্রাক-বুদ্ধ যুগের প্রথাগত বিশ্বাস জাপানিদের ভেতরে প্রোথিত আছে। দেশটির লোকসাহিত্যে দেখা যায়, জাপানিরা বিশ্বাস করে যে, মৃত ব্যক্তির আত্মা যেকোনো সময়ে পৃথিবীতে দেখা দিতে পারে। তবে এটা তখন বেশি হয়, যখন ভয়াবহ কোনো ঘটনার মধ্য দিয়ে তাদের মৃত্যু হয়।