যুক্তরাজ্যের মসজিদে আজ অমুসলিমদের আমন্ত্রণ

Looks like you've blocked notifications!
পূর্ব লন্ডনের একটি বিখ্যাত মসজিদে ঢুকছেন অমুসলিমরা। ছবি : বিবিসি

যুক্তরাজ্যে অমুসলিমদের মসজিদে আমন্ত্রণ জানানো হয়েছে। ইসলাম সম্পর্কে মানুষের মনের ভেতরে যে নেতিবাচক ধারণা তৈরি হয়েছে, সেটা কাটাতেই এই উদ্যোগ নিয়েছে দেশটিতে বসবাসকারী মুসলমানদের প্রভাবশালী সংগঠন ‘মুসলিম কাউন্সিল অব ব্রিটেন’। রাজধানী লন্ডনসহ দেশটির ৮০টিরও বেশি মসজিদে এই ‘ওপেন ডে’ কর্মসূচি নেওয়া হয়েছে।

মুসলিমদের সংগঠনটির এক কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি জানায়, বিশ্বের দেশে দেশে ইসলামের নামধারী জঙ্গিদের বেশ কয়েকটি হামলার পর ইসলাম ধর্মের ব্যাপারে মানুষের নেতিবাচক ধারণা তৈরি হয়েছে। আর এই নেতিবাচক ধারণার কারণে উদ্বিগ্ন সাধারণ মুসলমানরা।

একই সঙ্গে গত কয়েক বছরে ইসলাম ধর্ম সম্পর্কে ভীতি বা ইসলামোফোবিয়ার কারণে যুক্তরাজ্যে মুসলিমদের ওপর হামলার ঘটনা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে বলেও জানান ওই কর্মকর্তা।

ওই কর্মকর্তা বলেন, ‘আজকের এই ওপেন ডে কর্মসূচিতে অমুসলিমদের কাছে ইসলাম ধর্ম সম্পর্কে তুলে ধরা হবে। মুসলমানরা কীভাবে প্রার্থনা করেন, মসজিদে গিয়ে নামাজ পড়েন সেসব দেখতে পারেন তাঁরা, অথবা মসজিদে গিয়ে শুধু চা-বিস্কুট খেয়েই চলে আসতে পারেন।

বিবিসি জানিয়েছে, ‘মুসলিম কাউন্সিল অব ব্রিটেন’-এর এই উদ্যোগে সাড়া পড়েছে বিস্তর। মুসলমানদের আমন্ত্রণে লন্ডনের বিভিন্ন মসজিদে ঘুরে এসেছেন অমুসলিমরা।