হিজাব পরা বার্বি হয়ে উঠেছে ‘তারকা’

Looks like you've blocked notifications!
ইনস্টাগ্রামে পোস্ট করা হিজার্বির ছবি।

বার্বি পুতুল বা বার্বি ডল। বিশ্বজুড়ে শিশু থেকে শুরু করে সব বয়সী মানুষের কাছে অতিপরিচিত এক নাম। বার্বির কথা মনে হলেই চোখে ভেসে ওঠে রোগা দেহ আর ধবধবে ফর্সা রঙের জিন্স পরিহিত একটি চেহারার কথা।

তবে সম্ভবত বার্বিকে নতুন করে চেনার সময় এসেছে। কারণ, বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে চলমান হিজাবের ফ্যাশনে নতুন করে সেজেছে বার্বি। হিজাব পরিহিত এই বার্বি পুতুলের নাম হিজার্বি।

সম্পূর্ণ শরীর আবৃত পোশাক, বিশেষ ধরনের বোরকা আবায়া এবং হিজাব পরিহিত বার্বির নতুন ছবি এখন সামাজিক যোগাযোগমাধ্যমের প্রধান আলোচনার বিষয়। হয়ে উঠেছে রীতিমতো এক তারকা। আর নতুন এই বার্বির ছবি ইনস্টাগ্রামে পোস্ট করেছেন ২৪ বছর বয়সী চিকিৎসাবিজ্ঞানের ছাত্রী হানিফা আদম।

সিএনএনকে হানিফা বলেন, ‘আমি কখনো পুরোপুরি শরীর আবৃত পোশাকে কোনো বার্বি পুতুল দেখিনি। তাই আমি ভাবলাম, দেখি বার্বিকে এ ধরনের পোশাক পরাই। এর পর নিজে বার্বির জন্য পোশাক তৈরি করে তাকে পরাই এবং এসব ছবি ইনস্টাগ্রামে পোস্ট করি। আমি মনে করি, আমি যেভাবে পোশাক পরি, সেভাবে একটি বার্বি পুতুলও পোশাক পরতে পারে।’
হানিফা মনে করেন, মুসলিম নারীদের তাঁদের ধর্ম প্রদর্শন করতে জোর করে হিজাব পরানো হয়—এই ভ্রান্ত ধারণা থেকে হিজার্বি বের হয়ে আসতে সহায়তা করবে। এ জন্য বার্বি স্টাইল নামে ইনস্টাগ্রাম পেজ খোলেন হানিফা। এর পর বার্বির জন্য নিজের মতো করে তৈরি করা পোশাক পরিয়ে তার ছবি তুলে ওই পেজে প্রকাশ করেন। যুক্তরাজ্যে বসবাসকারী এই চিকিৎসাবিজ্ঞানের ছাত্রী মনে করেন, বার্বির এই নতুন ফ্যাশন মুসলমান নারীদের জন্য রোল মডেল হিসেবে কাজ করবে।

এ মুহূর্তে প্রায় ২০ হাজার মানুষ হানিফাকে ইনস্টাগ্রামে অনুসরণ করছেন। সে সঙ্গে সারা বিশ্ব থেকে এই হিজার্বি কেনার জন্য অর্ডারও আসতে শুরু করছে।

হিজার্বির প্রচুর প্রশংসা সত্ত্বেও কিছু সমালোচনার মুখেও পড়তে হয়েছে হানিফাকে। কেউ কেউ বলছেন, যেসব মুসলিম নারী হিজাব পরেন, তাঁরা অনেক ক্ষেত্রে নিপীড়িত। এ বিষয়ে তিনি আরো বলেন, ‘আমরা মুসলিম নারীরা ধর্মের প্রতি সম্মান প্রদর্শন করতে হিজাব পরি। তবে এ রকম বহু মুসলিম নারী আছেন, যাঁরা হিজাব পরেন না। তার অর্থ এই নয় যে, তাঁরা কোনো অংশে কম মুসলমান।’

হিজাবে আবৃত বার্বির এই চেহারা হানিফা তৈরি করলেও বেশ কিছুদিন আগে থেকেই বার্বির চেহারা ও গায়ের রঙে পরিবর্তন আনতে শুরু করেছে এর নির্মাতা প্রতিষ্ঠান। সাদা চামড়ার সঙ্গে সঙ্গে বাদামি ও কালো চামড়ার বার্বি পুতুলও তৈরি করবে এখন তারা। এ বিষয়ে হানিফা বলেন, ‘বার্বির গায়ের রং পরিবর্তন নিয়ে আমি খুব উচ্ছ্বসিত। আমি নিজের জন্য একটি কালো বার্বি অর্ডার করতে চাই।’