ঝড়ের আঘাতে ভানুয়াতুর বেশিরভাগ মানুষ গৃহহীন

Looks like you've blocked notifications!
ভানুয়াতুর রাজধানী পোর্ট ভিলায় ঘূর্ণিঝড় পামের আঘাতে বিধ্বস্ত বাড়ির সামনে কয়েকটি শিশু। ১৫ মার্চ-২০১৫, রোববার তোলা ছবি। রয়টার্স।

শক্তিশালী ঘূর্ণিঝড় পামের আঘাতে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র ভানুয়াতুর বেশিরভাগ মানুষ গৃহহীন হয়ে পড়েছে। দেশটিরপ্রেসিডেন্ট ব্যাল্ডউইন লন্ডসডেল এ তথ্য জানিয়েছেন।

ব্যাল্ডউইন বিবিসিকে বলেন, স্কুল ও ক্লিনিকসহ রাজধানী পোর্ট ভিলার বেশিরভাগ ভবন ধ্বংস হয়ে গেছে। এই দুর্যোগ মোকাবিলার জন্য তিনি আন্তর্জাতিক সহায়তা চেয়েছেন। তাঁর এই আহ্বানে সাড়া দিয়ে এরইমধ্যে উপদ্রুত এলাকায় নিউজিল্যান্ডের একটি বিমান ত্রাণ নিয়ে পৌঁছেছে। অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও জাতিসংঘও তাৎক্ষণিকভাবে সহায়তা দেওয়ার অঙ্গীকার করেছে।

প্রলয়ঙ্করী এই ঝড়ে আটজনের প্রাণহানির খবর পাওয়া গেছে।মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। উদ্ধারকর্মীরা উদ্ধারকাজ চালাচ্ছেন। অসমর্থিত সূত্র থেকে গতকাল শনিবার জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সংস্থা পেনামা প্রদেশে ৪৪ জনের মৃত্যুর খবর জানিয়েছিল।

স্থানীয় সময় গতকাল শনিবার সকালে ২৭০ কিলোমিটার বেগে পাঁচ মাত্রার ঘূর্ণিঝড়টি ১২ হাজার ১৯০ বর্গকিলোমিটার আয়তনের দেশটিতে আঘাত হানে।

ভানুয়াতুর ৬৫টি দ্বীপে দুই লাখ ৬৭ হাজার মানুষ বাস করে। পোর্ট ভিলায় ৪৭ হাজার মানুষের বসবাস।

জাতিসংঘের দুর্যোগে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ দল কয়েক ঘণ্টার মধ্যে ভানুয়াতুতে পৌঁছাবে। ঘূর্ণিঝড়ে দেশটির যোগাযোগ ও বিদ্যুৎ ব্যবস্থা সম্পূর্ণ ভেঙেপড়েছে। ঝড়ে বড় বড় গাছ পড়ে রাস্তাঘাট বন্ধ হয়ে গেছে।

রেডক্রসের মুখপাত্র ঘূর্ণিঝড়ের আঘাতকে মহাপ্রলয় হিসেবে বর্ণনা করেছেন। অক্সফাম অস্ট্রেলিয়া জানিয়েছে, পোর্ট ভিলার ৯০ শতাংশ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। সংস্থাটি জানায়,প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেএ ধরনের দুর্যোগ এর আগে কখনো দেখা যায়নি।

পোর্ট ভিলায় ওয়ার্ল্ড ভিশনের জরুরি যোগাযোগ কর্মকর্তা ক্লোয়ি মরিশন বলেন, আজ রোববার আবহাওয়া অনেকটা শান্ত। কিন্তু এখনো অনেক এলাকার যোগাযোগ ব্যবস্থা ভালোনয়।