বিদায় ধূমকেতুযান ফিলে

Looks like you've blocked notifications!
ধূমকেতুর ওপর থাকা ফিলের রোবটযানের সঙ্গে আর কখনো যোগাযোগ স্থাপনের কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। ছবি : ইএসএ

ফিলে হলো একমাত্র রোবটযান, যা কোনো ধূমকেতুর ওপর অবস্থান করছে। প্রায় দেড় বছর ধরে পৃথিবীর বিজ্ঞানীদের কাছে তথ্য দিয়েছে এই ‘ধূমকেতুযান’। এবার রোবটযানটিকে বিদায় জানাচ্ছেন বিজ্ঞানীরা। তাঁদের আশঙ্কা, আর কখনোই হয়তো এর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হবে না।

গত ২০১৪ সালের নভেম্বরে ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থার রোসেটা মিশনের অংশ হিসেবে রোবটযান ফিলেকে ধূমকেতু ৬৭পি-এর ওপর অবতরণ করানো হয়। ওই সময় দীর্ঘ ৬০ ঘণ্টা চেষ্টার পর রোবটযান ফিলেকে ধূমকেতুর ওপর নামানো সম্ভব হয়। তবে অবতরণে ত্রুটির কারণে দীর্ঘ সময় বন্ধ ছিল ফিলের রেডিও। তবে এর পর থেকে নির্দিষ্ট ব্যবধানে তথ্য পাঠাচ্ছিল ফিলে। তবে দীর্ঘদিন ধরেই এর তথ্য পাঠানো বন্ধ আছে।

জার্মানির মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, ফিলে রোবটযানটি হয়তো প্রচণ্ড ধুলোর আস্তরণের নিচে চাপা পড়েছে। প্রচণ্ড ঠান্ডার কারণেও হয়তো ফিলে কাজ করতে পারছে না।

ফিলে প্রকল্পের ব্যবস্থাপক স্টিফেন উলাম্যাক বলেন, ফিলের সঙ্গে পুনরায় যোগাযোগ স্থাপনের কোনো সম্ভাবনা নেই।

ধূমকেতুতে অবতরণের সময় কম মাধ্যাকর্ষণ বলের কারণে ফিলে রোবটযানটি  বেশ কয়েকবার এক কিলোমিটার পর্যন্ত লাফিয়ে উঠেছিল। রোবটযানটি দীর্ঘ সময় ভেসে ছিল। শেষ পর্যন্ত ফিলে ধূমকেতু ৬৭পি-এর ওপর নামলেও এই অবতরণস্থল ছিল অজানা। ছায়ার কারণে এর অবস্থান সম্পর্কে কোনো তথ্য পাচ্ছিলেন না বিজ্ঞানীরা। একই সঙ্গে এর সৌরশক্তির ব্যাটারিও রিচার্জ করা সম্ভব হচ্ছিল না।