১২ দেশ ভ্রমণ ১৬ মাসের শিশুর!

Looks like you've blocked notifications!
ভ্রমণ ব্যাগের পাশে দাঁড়িয়ে ১৬ মাস বয়সী এসমি। ছবি : ইনস্টাগ্রাম থেকে নেওয়া

১৬ মাস বয়সী শিশু এসমি। ভ্রমণ সম্পর্কে কোনো কিছু বুঝে ওঠার আগেই ১২ দেশ ভ্রমণ করেছে এই শিশু। আর এসমিকে নিয়ে দেশ ভ্রমণ করে তার মাও পরিচিতি পেয়েছেন অনেকের কাছে। মাতৃত্বকালীন ছুটিতে ঘরে কাটানোর কথা থাকলেও তিনি দেশ দেখে বেড়াচ্ছেন। ইনস্টাগ্রামে নিজেকে ‘ভ্রমণ-পাগল মা’ হিসেবেও পরিচয় দেন তিনি।

যুক্তরাজ্যের বাসিন্দা কারেন অ্যাডওয়ার্ড (৩১) একজন সেবিকা হিসেবে কাজ করতেন। মেয়ে এসমির জন্মের সময় মাতৃত্বকালীন ছুটি নেন। কিন্তু এই ছুটিকে তিনি সদ্ব্যবহার করতে চান। ২০১৫ সালে এসমির বয়স যখন ১০ মাস, তখন ছোট এক ব্যাগে তিনজনের কাপড় নিয়ে স্বামী শন বায়েসের সঙ্গে বিশ্ব ভ্রমণে বের হন। বাড়ি-গাড়ি বিক্রির পাশাপাশি ভ্রমণের জন্য শন তাঁর চাকরিও ছেড়ে দেন।

এনডিটিভি জানিয়েছে, মাত্র ছয় মাসে এসমি তাঁর মা-বাবার সঙ্গে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ডসহ ১২টি দেশ ভ্রমণ করেছে। ভ্রমণের সময় তোলা বিভিন্ন ছবি কারেন অ্যাডওয়ার্ড তাঁর ব্লগ ও ইনস্টাগ্রামে ‘ট্রাভেলম্যাডমম’ নামে একাউন্টে পোস্ট করেছে। 

দ্য টেলিগ্রাফ জানিয়েছে, ভ্রমণপিপাসু এই দম্পতি আগেও অনেক দেশ ভ্রমণ করেছেন। কারেন অ্যাডওয়ার্ড এরই মধ্যে ৬০টি দেশ ভ্রমণ করেছেন।

কারেন অ্যাডওয়ার্ড ডেইলি মেইলকে বলেন, ‘জন্মের পর এসমিকে নিয়ে বিশ্ব ভ্রমণে বের হওয়ার পরিকল্পনা শুনে অনেকেই হেসেছিল। সবাই আমাদের পাগল ভেবেছিল।’ তিনি আরো বলেন, ‘ছোট শিশুকে নিয়ে ভ্রমণে বের হওয়া কঠিন কাজ। ভ্রমণের সময়ও সন্তানকে বুকের দুধ খাওয়াতে হয়েছে।’

কারেন বলেন, এসমিকে দেখে মনে হয়েছে, সে ভ্রমণ খুব উপভোগ করছে এবং ধৈর্য ও ভদ্রতার পরিচয় দিয়েছে। তাঁর মতে, ‘এসমির নতুন অভিজ্ঞতা হয়েছে। সে খুব মিশুক। সে আসলেই বাইরে যেতে খুব পছন্দ করে। কিন্তু মাঝে মাঝে আমি তার জন্য কষ্টও পাই। সে অন্য শিশুদের সঙ্গে খেলা করতে পারেনি।’