ভারত থেকে আসছে ১২০টি রেলের বগি

Looks like you've blocked notifications!
আরসিএফের কারখানায় চলছে নতুন কোচ তৈরির কাজ। ছবি : ট্রিবিউন ইন্ডিয়া

বাংলাদেশ রেলওয়ের জন্য স্টেইনলেস স্টিলের বগি তৈরি করছে ভারতের দ্য রেল কোচ ফ্যাক্টরি (আরসিএফ)। প্রথমবারের মতো লিংকে হফম্যান বুশ বা এলএইচবি কোচ নামে এই বগির এত বড় চালান দেশের বাইরে পাঠাচ্ছে ইন্ডিয়ান রেলওয়ের এই কারখানাটি।

দ্য ট্রিবিউন ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ থেকে পাওয়া রপ্তানি আদেশ অনুযায়ী মোট ১২০টি বিশেষ ধরনের এলএইচবি কোচ তৈরি করা হবে। এর মধ্যে রয়েছে ১৭টি প্রথম শ্রেণির শীততাপ নিয়ন্ত্রিত স্লিপার কোচ, ১৭টি শীততাপ নিয়ন্ত্রিত চেয়ার কোচ, ভাঁড়ার ঘর বা প্যান্ট্রি সংযুক্ত ৩৪টি সাধারণ চেয়ার কোচ, নামাজ পড়ার স্থানসহ ৩৩টি সাধারণ চেয়ার কোচ ও ১৯টি পাওয়ার কার কোচ।

এসব কোচ বাংলাদেশ রেলওয়ের নির্ধারিত চাহিদা অনুযায়ী তৈরি করে দেওয়া হচ্ছে। বগির ভেতরের বিন্যাস ও সাজসজ্জা কেমন হবে, সেটিও ধার্য করে দেওয়া হয়েছে। এ ছাড়া বাংলাদেশ রেলওয়ের নির্দেশনা অনুযায়ী বগিগুলো রং করা হবে।

নির্মাণকাজ পরিদর্শনে গত মাসে পাঞ্জাবের কাপুরথালায় আরসিএফের কারখানা পরিদর্শনে আসে বাংলাদেশ রেলওয়ের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল। কোচগুলোর নির্মাণ প্রক্রিয়া দেখে তাঁরা সন্তোষও প্রকাশ করেছেন।

আগামী মাসেই প্রথম দফায় ৪০টি কোচের একটি চালান বাংলাদেশে পাঠানো হবে বলে জানান আরসিএফের ব্যবস্থাপনা পরিচালক আর পি নিবারিয়া।