তরুণের ‘সাহসে’ হতভম্ব বোমা স্কোয়াড

Looks like you've blocked notifications!
ঝাড়খন্ডের রাঁচিতে বোমা নিষ্ক্রিয়করণ স্কোয়াড দলের পরীক্ষার সময় দৌড়ে এসে ব্যাগটি খুলেন বাবু খান। ছবি : দৈনিক ভাস্কর

বেনামি একটি ব্যাগ পড়ে আছে, তাতে বোমা থাকতে পারে -সেই আতঙ্কে স্থানীয়রা পুলিশে খবর দেয়। খবর পেয়ে বোমা নিষ্ক্রিয়করণ স্কোয়াড ঘটনাস্থলে পৌঁছায়। ব্যাগটি খুলে বোমা নিষ্ক্রিয় করার জন্য পোশাক পরে, যন্ত্রপাতি নিয়ে ব্যাপক প্রস্তুতি নেওয়া হচ্ছিল। শত শত মানুষ দাঁড়িয়ে তা দেখছিল। কিন্তু তর সইল না এক তরুণের। ভিড় ঠেলে দৌড়ে এসে হেঁছকা টানে ব্যাগটি খুলে ফেললেন!

চাঞ্চল্যকর এ ঘটনা ঘটেছে ভারতের ঝাড়খণ্ড রাজ্যের রাজধানী রাঁচিতে। এ ঘটনার ভিডিওটি ছড়িয়ে পড়েছে।

সংবাদমাধ্যম দৈনিক ভাস্কর জানিয়েছে, খবর পাওয়ার ৩০ মিনিটের মধ্যে বোমা নিষ্ক্রিয়করণ স্কোয়াড ঘটনাস্থলে হাজির হয়। শত শত উৎসুক জনতার উপস্থিতিতে বোমা নিষ্ক্রিয়কারীরা পোশাক পরে প্রস্ততি নিচ্ছিলেন। বোমা শনাক্তকারী যন্ত্র দিয়ে ব্যাগটি পরীক্ষা করার সময় হঠাৎ হিন্দপিরির বাসিন্দা বাবু খান দৌড়ে সেখানে যান। বাঁধা উপেক্ষা করেই ব্যাগটি খুলে ফেলেন। স্যুটকেস জাতীয় ব্যাগটির ভিতর থেকে আরেকটি ব্যাগ বের হয়। কিন্তু কোনো ধরনের বিস্ফোরক দ্রব্য পাওয়া যায়নি।

এ ঘটনায় পুলিশ ওই তরুণকে আটক করে কোতোয়ালি থানায় নিয়ে যায়, সঙ্গে ব্যাগটিকেও। ব্যাগ খোলার পর বাবু খান বলেন, ‘আমি একটি ভালো কাজ করেছি। কিন্তু আমাকে পুলিশ সন্দেহ করছে।’ পুলিশকে উদ্দেশ করে তিনি বলেন, ‘এ ঘটনা কৌতুকের সৃষ্টি করেছে। কিন্তু অনেক মানুষের জীবন বেঁচেছে। তোমরা বুঝবে না। আমি এক ঘণ্টা ধরে দেখছিলাম। যদি ব্যাগে কোনো বোমা থাকত, তাহলে দেরি করার জন্য তোমরা ছিন্নভিন্ন হয়ে যেতে। সেই অর্থে আমি অনেক মানুষের জীবন বাঁচিয়েছি।’